সুজাপুর বিধানসভা কেন্দ্রঃ মালদা জেলার একটি বিধানসভা কেন্দ্র সুজাপুর

সুজাপুর বিধানসভা কেন্দ্রঃ মালদা জেলার একটি বিধানসভা কেন্দ্র সুজাপুর

সুজাপুর (বিধানসভা কেন্দ্র) ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মালদা জেলার একটি বিধানসভা কেন্দ্র।  ভারতের সীমানা পুনর্নির্ধারণ কমিশনের নির্দেশিকা অনুসারে, ৫৩ নং সুজাপুর বিধানসভা কেন্দ্রটি আলিপুর-১, আলিপুর-২, বামনগ্রাম মশিমপুর, গয়েশবাড়ি, জালালপুর, জালুয়া বাধল, কালিয়াচক, মোজামপুর, নওদা যদুপুর, সিলামপুর-১, সিলামপুর-২ এবং সুজাপুর গ্রাম পঞ্চায়েত গুলি কালিয়াচক-১ সমষ্টি উন্নয়ন ব্লক এর অন্তর্গত।সুজাপুর বিধানসভা কেন্দ্রটি ৮ নং মালদা দক্ষিণ লোকসভা কেন্দ্রের অন্তর্গত।

এটি পূর্বে মালদা লোকসভা কেন্দ্রের অন্তর্গত ছিল।  ২০০৯ সালের উপনির্বাচনে, মালদহ উত্তর (লোকসভা কেন্দ্র) থেকে বিধায়ক মৌসম নুর এম.পি. পদে নির্বাচনের পর কংগ্রেসের আবু নাসের খান চৌধুরী আসন লাভ করেন। ওই একই বছর উপনির্বাচন হয়, কংগ্রেসের বিধায়ক রুবি নুরের মৃত্যুর কারণে পুননির্বাচন হয়, কংগ্রেসের মৌসম নুর জয়ী হন সিপিআই (এম) -এর হাজী কেতুবুদ্দিনকে পরাজিত করেন। অধিকাংশ বছরে প্রতিযোগিতাগুলিতে বিভিন্ন ধরনের কোণঠাসা করে ছিল কিন্তু শুধুমাত্র বিজয়ী ও রানার্সকে উল্লেখ করা হচ্ছে। ২০০৬, ২০০১, ১৯৯৬ এবং ১৯৯১ সালে কংগ্রেসের রুবি নুর সুজাপুর বিধানসভা কেন্দ্র থেকে জয়লাভ করেন তার নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী ২০০৬ সালে সিপিআই (এম) -এর হামিদুর রহমানকে, ২০০১ এবং ১৯৯৬ সালে সিপিআই (এম) -এর আব্দুর রউফকে এবং ১৯৯১ সালে সিপিআই (এম) এর কওসার আলীকে পরাজিত করেন।

১৯৮৭ সালে কংগ্রেসের হুমায়ুন চৌধুরী সিপিআই (এম) -এর কওসার আলীকে পরাজিত করেন এবং ১৯৮২ সালে সিপিআই (এম) -এর মমতাজ বেগমকে পরাজিত করেন। কংগ্রেসের এ.বি.এ. গনি খান চৌধুরী ১৯৭৭ সালে সিপিআই (এম) -এর হাবিবুরকে পরাজিত করেন।  ১৯৭২, ১৯৭১, ১৯৬৯, ১৯৬৭ সালে কংগ্রেসের এ.বি.এ. গনি খান চৌধুরী জয়ী হন। কংগ্রেস এর আশাদুল্লা চৌধুরী ১৯৬২ সালে জয়ী হন। নির্দলের মনোরঞ্জন মিশ্রা ১৯৫৭ সালে জয়ী হন। এর আগে সুজাপুর কেন্দ্রটির অস্তিত্ব ছিল না। এই সেই সুজাপুর, যে কেন্দ্র থেকে জিতে প্রথম বিধায়ক হয়েছিলেন আবু বরকত আতাউল গনি খান চৌধুরী।

এই এলাকার মানুষের ভোটেই একদা দিল্লির মসনদে পৌঁছে গিয়েছিলেন প্রয়াত গনি খান। এযাবৎ এই কেন্দ্র কংগ্রেসের দখলেই রয়েছে। বারবার বিধায়ক হয়েছেন কোতোয়ালি তথা গনি পরিবারের সদস্যরা। এবার একজন ‘ভূমিপুত্র’কে প্রার্থী করে গনির গড়ে পরিবর্তন আনতে মরিয়া তৃণমূল। ২০১৬ সালে কংগ্রেস প্রার্থী ইশা খান চৌধুরী প্রায় ৪৬ হাজার ভোটে তৃণমূল প্রার্থী আবু নাসের খান চৌধুরীকে পরাজিত করেন। ইশা খান সাংসদ ডালুর একমাত্র ছেলে। এবারও কংগ্রেস প্রার্থী ইশা। তৃণমূলের প্রার্থী আবদুল গণি। অবসরপ্রাপ্ত বিচারপতি এই গণির বাড়ি সুজাপুর কেন্দ্রের গয়েশবাড়ি গ্রামে। তৃণমূল বলছে, ভূমিপুত্র প্রার্থী। বিজেপি এখানে কোনও ফ‍্যাক্টর নয়। সুজাপুরে তৃণমূলের দলীয় সংগঠন যথেষ্ট মজবুত। সংগঠন এগিয়ে রেখেছে দলীয় প্রার্থী আবদুল গণিকে। কিন্তু পরম্পরায় এগিয়ে সেই ‘গনি-মিথ’ই।

        আর পড়ুন                              হবিবপুর, গাজোল, চাঁচল, হরিশচন্দ্রপুর, মালতিপুর, রতুয়া       মানিকচক, মালদহ, ইংলিশ বাজার, মোথাবাড়ি, সুজাপুর, বৈষ্ণবনগর 

পশ্চিমবঙ্গ বিধানসভা রাজ্য নির্বাচন, ২০২১: মানিকচক বিধানসভা কেন্দ্র  ভোট গ্রহণ  ২৯ এপ্রিল
দল প্রার্থী ভোট % ±%
  তৃণমূল কংগ্রেস আবদুল ঘনি      
  বিজেপি এস কে জিয়াউদ্দিন       
  কংগ্রেস ইশা খান চৌধুরী      
  আরএসপি নূর ইসলাম শেখ        
ভোটার উপস্থিতি      

২০১৬ বিধানসভা নির্বাচনে প্রার্থী তালিকা মানিকচক বিধানসভা কেন্দ্র  

দল প্রার্থী ভোট
তৃণমূল আবু নাসের খান চৌধুরী   ৫০,২৫২  
কংগ্রেস ইশা খান চৌধুরী   ৯৭,৩৩২
বিজেপি   নন্দকুমার ঘোষ ১০,৩৯৩ 

২০১১ সালের নির্বাচনে, কংগ্রেসের আবু নাসের খান চৌধুরী তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সিপিআই (এম) -এর হাজি কেতাবউদ্দিন শেখকে পরাজিত করেন।

পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন, ২০১১: সুজাপুর কেন্দ্র
দল প্রার্থী ভোট % ±%
কংগ্রেস আবু নাসের খান চৌধুরী ৭০,৬৪০ ৫২.৭৫
সিপিআই(এম) হাজি কেতাবউদ্দিন শেখ ৫৩,২৭৯ ৩৯.৭৯
মুসলিম লীগ কেরালা স্টেট কমিউনিটি এমডি.ইজারুদ্দিন ৪,৭৮৮ ৩.৫৮
বিজেপি তুতুল সাহা ৩,৪২৯ ২.৫৬
বিএসপি আব্দুর রৌফ আনসারি ১,৭৭৮
ভোটার উপস্থিতি ১৩৩,৯১৪ ৭৮.১৬
কংগ্রেস নির্বাচনী এলাকা ধরে রাখে সুইং

                বিধানসভার বিধায়ক

নির্বাচনের
বছর
কেন্দ্র বিধায়ক রাজনৈতিক দল
১৯৫৭ সুজাপুর মনোরঞ্জন মিশ্রা নির্দল
১৯৬২ আশাদুল্লা চৌধুরী ভারতীয় জাতীয় কংগ্রেস
১৯৬৭ এ.বি.এ.গনিখান চৌধুরী ভারতীয় জাতীয় কংগ্রেস
১৯৬৯ এ.বি.এ.গনিখান চৌধুরী ভারতীয় জাতীয় কংগ্রেস
১৯৭১ এ.বি.এ.গনিখান চৌধুরী ভারতীয় জাতীয় কংগ্রেস
১৯৭২ এ.বি.এ.গনিখান চৌধুরী ভারতীয় জাতীয় কংগ্রেস
১৯৭৭ এ.বি.এ.গনিখান চৌধুরী ভারতীয় জাতীয় কংগ্রেস
১৯৮২ হুমায়ুন চৌধুরী ভারতীয় জাতীয় কংগ্রেস
১৯৮৭ হুমায়ুন চৌধুরী ভারতীয় জাতীয় কংগ্রেস
১৯৯১ রুবি নুর ভারতীয় জাতীয় কংগ্রেস
১৯৯৬ রুবি নুর ভারতীয় জাতীয় কংগ্রেস
২০০১ রুবি নুর ভারতীয় জাতীয় কংগ্রেস
২০০৬ রুবি নুর ভারতীয় জাতীয় কংগ্রেস
২০০৯ উপনির্বাচন ১ মৌসম নুর ভারতীয় জাতীয় কংগ্রেস
২০০৯ উপনির্বাচন ২ আবু নাসের খান চৌধুরী ভারতীয় জাতীয় কংগ্রেস
২০১১ আবু নাসের খান চৌধুরী ভারতীয় জাতীয় কংগ্রেস