জেনে নিন কিডনির যেকোনো রোগ থেকে বাঁচতে লক্ষণ ও প্রতিকার

জেনে নিন কিডনির যেকোনো রোগ থেকে বাঁচতে লক্ষণ ও প্রতিকার

আজবাংলা   বিশ্বের হেলথ রিপোর্টের নিরিখে প্রতিবছরই গোটা বিশ্বে কয়েক লাখ মানুষের মৃত্যু হয় কেবলমাত্র কিডনির অসুখে। মুশকিল হচ্ছে এই অসুখ এতই আস্তে আস্তে ধীরে সুস্থে রূপধারণ করে যে ধরা পড়ার আগেই অনেকটা ক্ষতি করে ফেলে। সেইকারনে, এই ভয়ঙ্কর রোগের হাত থেকে বাঁচতে গেলে এর উপসর্গগুলো জেনে রাখা খুব দরকার।

এই কিডনির রোগ প্রসঙ্গে বিশেষজ্ঞরা জানিয়েছেন, ঠিক সময়ে চিকিৎসা করালে এই অসুখ প্রাথমিক স্তরেই আটকে দিয়ে সুস্থ থাকা যায়। কিন্তু দেরি হলেই তা মৃত্যুর মুখে ঠেলে দিতে পারে। প্রথমে আসুন ছোট্ট করে জেনে নিন কিডনির মূল কাজটি ঠিক কি। মুলত, ছাঁকনির কাজ করে কিডনি।

বিপাক ক্রিয়ার পর শরীর থেকে যাওয়া বর্জ্য ও টক্সিক পদার্থকে রক্ত থেকে ছেঁকে মলমূত্রের মাধ্যমে বের করে দেয় কিডনি। তাই এটি ক্ষমতা হারালে শরীরে টক্সিক পদার্থ জমে যায়। এর রোগের মূল লক্ষণগুলি হল,

১. প্রস্রাবের জায়গায় হঠাৎ জ্বালা ও তার সঙ্গে রক্তস্বল্পতা। ২. বারবার মূত্রনালিতে সংক্রমণ হওয়া এবং বারবার হালকা জ্বর আসা। ৩. হাত-পা-মুখে পরপর কয়েক দিন অস্বাভাবিক ফোলা। ৪. অল্প পরিশ্রম করলেও ক্লান্ত লাগা ও শ্বাসকষ্ট হওয়া। এই বিশেষ রোগ প্রতিরোধের বেশ কিছু উপায় রয়েছে।

১. ডায়েট মানার পাশাপাশি নিয়মিত শরীর চর্চা করতে হবে। ২. বছরে অন্তত একবার নিয়মিত কিডনি ফাংশন টেস্ট করিয়ে রাখতে পারেন। ৩. ডায়াবেটিস বা রক্তচাপজনিত সমস্যা থাকলে সেসব নিয়ন্ত্রণে রাখতে হবে। তা না হলে কিডনির কার্যক্ষমতা কমে যেতে পারে। ৪. এ অসুখ ঠেকাতে প্রাথমিকভাবে খাদ্যতালিকা থেকে বাদ দিন লবণ। বেশি নুন খাবার কিডনির ওপর চাপ ফেলে।