আম দিয়ে তৈরি এক দারুন রেসিপি দেখে নিন

আম দিয়ে তৈরি এক দারুন রেসিপি দেখে নিন

আজ বাংলা: আমের আচার, বা আমের যেকোনো টক জাতীয় জিনিস আমাদের সবারই খুব প্রিয়। আমের আচার খেতে খেতে একঘেয়ে হয়ে গেছে। তাই কাঁচা আম দিয়ে অন্য কিছু ট্রাই করা উচিত। আপনি ভাবছেন তো কাঁচা আম দিয়ে আমের আচার ছাড়া আর কি বানানো যেতে পারে? সেই সমস্যার সমাধান আছে। এবার কাঁচা আম দিয়ে বাড়িতেই বানিয়ে ফেলুন আমের মোরব্বা । তাহলে দেখে নিন আমের মোরব্বা বানাতে থেকে কি কি লাগছে।

আমের মোরব্বা বাগাতি একদমই বেশি কিছু উপকরণ দরকার হয়না। আপনার ঘরে থাকা জিনিস দিয়ে আপনি বানিয়ে ফেলতে পারেন আমের মোরব্বা। লাগছে কাঁচা আম, চিনি, নুন, গোলমরিচ, ছোট এলাচ গুঁড়ো।

প্রথমে একটি করাই তে আপনি কাঁচা আম দিয়ে দিন। কাঁচা আম গুলোকে একদম গ্রেট করে নিতে হবে। সিয়াম এর মধ্যে দিন পরিমাণমতো চিনি। মনে রাখতে হবে পুরো মিষ্টি তাই এই চিনিতে হবে। আর কাচা আম এমনিতেই টক। চিনির পরিমাণ ঠিক কতটা হবে তা আপনাদের বুঝে নিতে হবে। তার পরদিন তাতে স্বাদমতো নুন, আর দিন ক্রাশড গোলমরিচ। পুরো জিনিসটি ভালো করে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। দেখবে আম থেকে জল ছাড়ছে এবং চিনি গলে গিয়ে চিনির সিরায় পরিণত হয়েছে। আবার ঢাকনা খুলে একটু নাড়িয়ে ঢেকে দিন। আমটি সেদ্ধ হয় না পর্যন্ত এই ভাবেই রান্না করতে থাকুন। কিছুক্ষণ পরে দেখবে আমটি বাদামি কালারের হয়ে এসেছে এবং চিনির সিরা টি ও আমের সাথে লেগে আঠালো আঠালো হয়ে গেছে। তখন বুঝবেন আপনার রান্না একেবারেই রেডি। ওপর থেকে ছোট এলাচ গুঁড়া ছড়িয়ে, একটু ঠান্ডা করে সার্ভ করুন আমের মোরব্বা।