তন্দুরি চিকেন বানানোর সহজ রেসিপি দেখে নিন

তন্দুরি চিকেন বানানোর সহজ রেসিপি দেখে নিন

আজ বাংলা: তন্দুরি চিকেন বানানোর সহজ ঘরোয়া পদ্ধতিটি চলুন চট করে একবার দেখে নেওয়া যাক। মাংস যদি ম্যারিনেট করা থাকে তাহলে রান্না টি মাত্র ১০মিনিটে হয়ে যাবে। 

তন্দুরি চিকেন বানানোর জন্য লাগছে -
চিকেন পিস(একটু বড় সাইজের),টক দই,লেবুর রস,হলুদ গুঁড়ো,লাল লঙ্কা মিগুঁড়ো,কাশ্মীরি লঙ্কাগুঁড়ো,আদা-রসুন বাটা,গরম মসলা গুঁড়ো,রেড ফুড কালার(অপশনাল),তন্দুরি মসলা,নুন,সামান্য পরিমাণ চিনি,সাদা তেল,বাটার,কাঠ কয়লা।

বড় মাংশের পিস টাকে ছুরি দিয়ে একটু কাট করে নেব যাতে মশলা গুলো ভালোভাবে চিকেন এর মধ্যে ঢুকে যায়।এরপর মাংসের মধ্যে দেব লেবুর রস ,নুন,লঙ্কার গুঁড়ো,কাশ্মীরি লঙ্কা। ১৫মিনিটের জন্য ম্যারিনেট হতে দেব।

এরপর অন্য একটি পাত্রে জল ঝরানো টকদই,হলুদ গুঁড়ো,পরিমাণমতো লঙ্কাগুঁড়ো,কাশ্মীরি লঙ্কা, পরিমান মত নুন,আদা-রসুন বাটা,গরম মসলা, তন্দুরি মসলা,রেড ফুড কালার ,সামান্য পরিমাণ চিনি ও সাদা তেল দিয়ে ভালো করে মিক্স করে চিকেন তার মধ্যে দিয়ে অন্ততপক্ষে তিন থেকে চার ঘণ্টা ম্যারিনেট হতে দেব।

ওভারনাইট মারিনেশন হলে ভালো হয়,কিন্তু হাতে সময় না থাকলে তিন-চার ঘণ্টা এনাফ।তিন চার ঘন্টা পর একটি ফ্রাইং প্যানে সাদা তেল এবং বাটার একসাথে গরম করে চিকেন গুলিকে ভালো করে এপিট ওপিট ভেজে নিতে হবে।যাতে একটু পোড়া ভাব আসে এবং মাংস সেদ্ধ হয়ে যায়।

এরপর কাঠ কয়লা কে ভালো করে বার্নারে পুড়িয়ে একটি ছোট বাটির মধ্যে দিয়ে তাতে এক চামচ ঘি দিয়ে বাটিতে চিকেনের টাওয়ার ভেতর বসে ঢাকনা আটকে ৫ মিনিট সময় দিতে হবে।যাতে স্মোকি গন্ধটা চিকেন এর মধ্যে চলে যায়। এরপর সেটি স্যালাড সমেত সার্ভ করতে পারেন।