বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টির সম্ভাবনা| দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস

বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টির সম্ভাবনা| দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস

 ফের বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তরবঙ্গ (North Bengal)। আগামী কয়েক ঘণ্টার মধ্যেই উত্তরবঙ্গে বজ্রবিদ্যুত্‍-সহ হালকা ও মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দপ্তর। কলকাতাতেও বজ্রবিদ্যুত্‍-সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস (Alipore Weather Office) জানাচ্ছে, আজ, শনিবার কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। সঙ্গে বজ্রবিদ্যুত্‍-সহ দু-এক পশলা বৃষ্টি হতে পারে।

এদিন সকালে তিলোত্তমার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯০ শতাংশ। গত ২৪ ঘন্টায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে কলকাতায় (Kolkata)। তবে গরম কমেনি।  এদিকে উত্তরবঙ্গের একাধিক জেলায় আজ ভারী বৃষ্টির (Rain) পূর্বাভাস রয়েছে। সোমবার পর্যন্ত চলবে ভারী বৃষ্টি। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ির দু'এক জায়গায় বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টিও হতে পারে বলে জানাচ্ছেন আবহবিদরা।

আগামী ২-৩ ঘণ্টার মধ্যে মাঝারি বৃষ্টির সম্ভাবনা মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুত্‍-সহ বৃষ্টির পরিমাণ বাড়বে রবিবার থেকে। সোমবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে। উত্তরবঙ্গ লাগোয়া মুর্শিদাবাদ ও বীরভূম জেলায় দু-এক পশলা বৃষ্টি হতে পারে। আজও কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। মৌসুমী অক্ষরেখা বিহার থেকে উত্তরবঙ্গ হয়ে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত।

এর প্রভাবে আগামী কয়েকদিন উত্তরবঙ্গ সিকিম এবং উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে হতে পারে ভারী বৃষ্টি। আবার ২১ জুলাই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। এর প্রভাবে বাংলা, বিহার, ওড়িশা, ঝাড়খণ্ডে বৃষ্টি বাড়বে আগামী সপ্তাহের মাঝামাঝি সময় থেকে। বুধ, বৃহস্পতি ও শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস পূর্ব ও মধ্য ভারতের রাজ্যগুলিতেও।  আবহাওয়া দফতর জানিয়েছে, ২১ জুলাই নাগাদ উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে পারে।

যার জেরে আগামী সপ্তাহের মাঝামাঝি থেকে দক্ষিণবঙ্গ ছাড়াও বিহার, ওড়িশা এবং ঝাড়খণ্ডে বৃষ্টি বাড়তে পারে। উত্তর ও দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরের সর্বনিম্ন তাপমাত্রা( ডিগ্রি সেলসিয়াস) ব্র্যাকেটে আগের দিনের তাপমাত্রা আসানসোল (২৫.৭) বালুরঘাট (২৭.৬) বাঁকুড়া (২৬.১) ব্যারাকপুর (২৮) বহরমপুর (২৫.৬) বর্ধমান (২৪) ক্যানিং (২৭.৪) কোচবিহার (২৫.৭) দার্জিলিং (১৬.৪) দিঘা (২৮) কলকাতা (২৮.২) মালদহ (২৮.৬) পানাগড় (২৬.৯) পুরুলিয়া (২৬.১) শিলিগুড়ি (২৬.৩) শ্রীনিকেতন (২৬.৮)