বর্ষায় বাচ্চার যত্ন নিন এই ভাবে , কাজে লাগান এই টিপসগুলি  

বর্ষায় বাচ্চার যত্ন নিন এই ভাবে , কাজে লাগান এই টিপসগুলি  

বর্ষাকাল আমাদের প্রচণ্ড গরমের হাত থেকে মুক্তি দেয় এবং আমাদের সবুজ প্রাকৃতিক পরিবেশ ফিরিয়ে দেয় ঠিকই। কিন্তু বর্ষাকালে ছত্রাক এবং ব্যাকটেরিয়ার বৃদ্ধি ঘটে , বিভিন্ন ধরনের পোকামাকড় এবং মশার উপদ্রবও এই সময় বেড়ে যায়। তাই বর্ষাকালে বাচ্চাদের অসুস্থ হওয়ার সম্ভাবনা  থাকে বেশি। তাই জেনে নিন, বর্ষাকালে বাচ্চাদের কী ভাবে যত্ন নেবেন।

 

বর্ষাকালে বাচ্চাদের প্রতিদিন স্নান করান। গলা, ঘাড়, সহ দেহের বিভিন্ন ভাঁজ ভালো করে পরিষ্কার রাখুন। রক্ত সঞ্চালন বাড়াতে, স্নানের আগে তেল ম্যাসাজ করুন। গা মোছাতে পরিষ্কার নরম তোয়ালে ব্যবহার করুন।

বর্ষাকালে স্যাঁতস্যাঁতে আবহাওয়া থাকে , জামা কাপড় শুকোয় না ঠিকমতো। কিন্তু  বাচ্চার গায়ে কখনও স্যাঁতস্যাঁতে পোশাক রাখবেন না। এর থেকে নরম ত্বকে ফাঙ্গাল ইনফেকশন হতে পারে ।

 

 বর্ষাকালে বাড়ির ভিতর এবং বাহির, পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন কারণ অপরিচ্ছন্নতা, ধুলো-ময়লা, বাচ্চাদের অসুস্থ হওয়ার মূল কারণ।গরম এবং  প্রাকৃতিক উপাদানযুক্ত জীবাণুনাশক ব্যবহার করে ঘর পরিষ্কার করুন।

 বাচ্চাকে সব সময় ডায়াপার পরিয়ে রাখবেন না। এটি তাদের জন্য ক্ষতিকর হতে পারে। বাড়ির ভেতরে বাচ্চাকে ডায়াপার ছাড়াই রাখুন। তার ত্বকে বাতাস লাগতে দিন।

 

বর্ষায় ঘরের তাপমাত্রা ২৮ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার চেষ্টা করুন। বাচ্চার বিছানায় হালকা সুতির চাদর ব্যবহার করুন। রাতের দিকে আবহাওয়া ঠাণ্ডা হলে  বাচ্চার গায়ে কিছু ঢাকা  দিয়ে দিন।