বর্ষায় বাড়ির পোষ্যর যত্ন নিন , মেনে চলুন এই উপায় গুলি 

বর্ষায় বাড়ির পোষ্যর যত্ন নিন , মেনে চলুন এই উপায় গুলি 

অবলা প্রাণী মুখে বলতে পারে না , তাই বাড়ির পোষ্যর প্রতি এক আলাদা যত্ন থাকে মালিকের।আর বর্ষায় স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় সবথেকে বেশি সমস্যায় পড়ে বাড়ির পোষ্যরা৷ তাই আপনি যদি এই টিপসগুলি মেনে চলেন তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন । দেখে নিন টিপসগুলি …  

খাবার জলের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করা উচিত কুকুরদের ক্ষেত্রে। যেহেতু বর্ষায়  কুকুরদের লো-ইমিউনিটি লেভেল থাকে, তাই জল বাহিত রোগ হওয়ার সম্ভাবনা থাকে। তাই জল গরম করে তারপর ঠাণ্ডা করে পোষ্যকে খেতে দেওয়া উচিত।  

পোষ্য জলে ভিজে গেলে  শুকনো তোয়ালে দিয়ে গা মুছে দিন৷ যদি আপনার পোষ্য রোমশ হয়, তা হলে আরও বেশি যত্নশীল হতে হবে৷ আর্দ্রতা রোমের গোড়ায় বসে গেলেই স্যাঁতসেঁতে গন্ধ ছাড়বে, চুলকানি হবে ত্বকে , তাই তাদের দিকে একটু বেশি যত্ন নিতে হবে। কুকুর খুব সহজেই ইনফেকশন আক্রান্ত হতে পারে বর্ষার সময়। যে কোনও ধরনের কাটা-ছড়ার দিকে লক্ষ্য রাখবেন। 


বর্ষার সময় কোনও ধরনের পোকা বা মাছির সমস্যা থেকে মুক্তি পেতে পোষ্যেকে রোজ অ্যান্টি-সেপটিক শ্যাম্পু দিয়ে  স্নান করাবেন । গা মোছার সময় খেয়াল রাখবেন কানের দিকেও, কানের প্রতিটি ভাঁজ-খাঁজ একেবারে শুকনো করে মুছে দেওয়া একান্ত প্রয়োজনীয়৷ 

নিয়মিত খুব ভারি বৃষ্টিতে পোষ্যকে  নিয়ে বাইরে বেরনো অসম্ভব হয়ে পড়লে দৈনন্দিন ফিজিক্যাল অ্যাক্টিভিটি যেন এতটুকু যাতে না কমে সেইদিকে অবশ্যই নজর দিন । খেয়াল রাখুন  ঘরের মধ্যেই  আপনার পোষ্য যেন অ্যাক্টিভ থাকে।