ভারতে আইফোন তৈরি করতে চলেছে টাটা গ্রুপ

ভারতে আইফোন তৈরি করতে চলেছে টাটা গ্রুপ

টাটা গ্রুপ ভারতে আইফোন iPhone তৈরি করতে চলেছে। তবে এই বার্তা আর জল্পনা কল্পনার মধ্যে সীমাবদ্ধ নেই। 27 অক্টোবর সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম X এর মাধ্যমে ইলেকট্রনিক্স এবং প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর এই বিষয়ে সমস্ত তথ্য দিয়েছেন। রাজীব চন্দ্রশেখর কেন্দ্রীয় মন্ত্রী তার পোস্টে লিখেছেন, “আপনার অবদানের জন্য আপনাকে ধন্যবাদ উইস্ট্রন।

ভারতকে বিশ্ববাজারে সেরার সেরা করে তুলতে এটি অ্যাপলের একটি খুব ভাল পদক্ষেপ হবে বলে মনে করা হচ্ছে।” ভারতীয় কোম্পানি টাটা এবার দেশেই আইফোন তৈরি শুরু করবে। টাটা গ্রুপ আড়াই বছরের মধ্যে দেশীয় এবং বিশ্ব বাজারের জন্য ভারতে অ্যাপল আইফোন তৈরি শুরু করবে। অর্থাৎ আড়াই বছরের মধ্যে মেড ইন ইন্ডিয়া আইফোনের উৎপাদন শুরু করবে কোম্পানি।

টাটা গ্রুপের কোম্পানি টাটা ইলেকট্রনিক্স প্রাইভেট লিমিটেড (টিইপিএল) উইস্ট্রন ইনফোকম ম্যানুফ্যাকচারিং প্রাইভেট লিমিটেডকে 125 মিলিয়ন ডলারে (প্রায় 1000 কোটি টাকা) কিনেছে। এই চুক্তি নিয়ে 2022 থেকে এসব কোম্পানির মধ্যে বিশেষ আলোচনা চলছিল। তবে তা অবশেষে চূড়ান্ত অনুমোদন পেয়েছে। টাটার তৈরি আইফোন আসতে আর আড়াই বছর… উইস্ট্রন 2008 সালে ভারতে এসেছিল,

এই সংস্থাটি 2017 সালে অ্যাপলের জন্য আইফোন তৈরি শুরু করে। আইফোন 14 মডেলটি এই প্ল্যান্টেই তৈরি করা হয়েছে। এখানে 10,000 এরও বেশি কর্মী কাজ করে। টাটা কোম্পানি এই প্ল্যান্ট কিনে নিয়েছে। একথা বলাই যায়, টাটা এই সংস্থাটিকে কেনার পরে, উইস্ট্রন ভারতের বাজারের বাইরে। যদিও উইস্ট্রন কোম্পানি ছাড়াও পেগাট্রন এবং ফক্সকনও ভারতে আইফোন তৈরি করে। এবার এই তালিকায় ঢুকে পড়েছে ভারতীয় কোম্পানি টাটাও।

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা