Tehatta | নদীয়ার জেলা শহর তেহট্ট

Tehatta | নদীয়ার জেলা শহর তেহট্ট

 ভারত ও বাংলাদেশর সীমান্তে অবস্থিত Tehatta  তেহট্ট।  পশ্চিমবঙ্গের নদীয়া জেলার Tehatta  তেহট্ট মহকুমার প্রধান কার্যালয়। ১৯৯৬ সালে তেহট্ট কে মহকুমা ও তার প্রধান অফিস হিসাবে প্রতিষ্ঠ করা হয়। ২০১১ সালের জনগনানা অনুযায়ী মোট ২১,০৯৩ জন এই অঞ্চলে বসবাস করে। যার মধ্যে প্রায় ১০,৭৩৬ ৫১% ছেলে ও ১০,৩৫৭৪৯% মেয়ে।মোট স্বাক্ষর তার হার ৭৬.০৫%। ২০১০ সালে এটা পৌরসভা হিসাবে ঘোষিত হলেও এখনো গ্রাম পঞ্চায়েত দ্বারা প্রচলিত হয়। তেহট্ট ১ ও তেহট্ট ২ সমগ্ৰ অঞ্চলের প্রশাসনিক ব্যবস্থা দেখে তেহট্ট থানা।

যা মোট ,৫১৯^২ বর্গ কিমি অঞ্চল ও মোট ৩৫১,৬৫৪ জনবসতি।এই তেহট্ট থানা প্রায় ৪০ কিমি ভারত-বাংলাদেশ সীমান্ত এই থানার মধ্যে পড়ে। নদীয়া জেলা পরিষদের অধীনস্থ তেহট্ট একটা অর্ধ গ্রাম পঞ্চায়েত। এই পরিষদের মধ্যে বেতাই ১ ও ২ নম্বর, চাঁদেরঘাট, পাথরঘাটা ১ ও২ ,কানাইনাগার, ছিটকা, নাটনা,রঘুনাথপুর, শ্যামনগর ও তেহাট্টা গ্রামপাঞ্চায়েট আছে।

Tehatta  তেহট্ট ১ ব্লকের প্রধান অফিস এখানে অবস্থিত । সীমানা নির্ধারণ কমিশনের সুপারিশ ক্রমে পশ্চিমবঙ্গের পরিবর্তিত বিধানসভা কেন্দ্র বিন্যাসে করিমপুর-২ ব্লকের ঢোরাদহ-১, ঢোরাদহ-২, মুরুটিয়া, নতিডাঙা-১, নতিডাঙা-২ ও রহমতপুর গ্রাম পঞ্চায়েত ছয়টি নিয়ে করিমপুর বিধানসভা কেন্দ্র গঠিত। করিমপুর-২ ব্লকের অপর গ্রাম চারটি গ্রাম পঞ্চায়েত এবং তেহট্ট-১ ব্লকের বেতাই-১, বেতাই-২, ছিটকা, কানাইনগর, নাটনা, পাথরঘাটা-১, রঘুনাথপুর, শ্যামনগর ও তেহট্ট নিয়ে তেহট্ট বিধানসভা কেন্দ্র গঠিত।

তেহট্ট-১ ব্লকের অন্য গ্রাম পঞ্চায়েতগুলি এবং তেহট্ট-২ ব্লক নিয়ে গঠিত হয়েছে পলাশীপাড়া বিধানসভা কেন্দ্র। করিমপুর বিধানসভা কেন্দ্র মুর্শিদাবাদ লোকসভা কেন্দ্রের অন্তর্গত। অন্যদিকে তেহট্ট ও পলাশীপাড়া কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের অন্তর্গত। এই অঞ্চলের তেহট্ট সরকারি কলেজটি হলো যেটা কল্যাণী ইউনিভার্সিটির অন্তভুক্ত। তেহট্ট থেকে ১০ কিমি দূরে বেতাই এ ডঃ বি:আর আম্বেদকর কলেজ অবস্থিত।

৫ কিমি দূরে অর্ষিগঞ্জ এ একটি বি এড কলেজ আছে । এছাড়া এখানে একটি আই টি আই কলেজ রয়েছে। তেহাট্টা মহকুমা হাসপাতালটি তেহট্ট এর মূল শহরে অবস্থিত। আর ৪০ কিমি দূরে অবস্থিত জেলার সদর হাসপাতাল কৃষ্ণনগর জেলা হাসপাতাল।  এই তেহট্ট শহর টির মূল যোগাযোগ হলো সড়ক ব্যবস্থা মূলত ১১নম্বর রাজ্য সড়ক। এই গ্রামটির কাছের মহাসড়কটি হলো হলো NH৩৪ ও কাছের রেল স্টেশন হলো কৃষ্ণনগর এবং দেবগ্রাম । 

তেহট্ট-১ ব্লক 

তেহট্ট-১ ব্লকের গ্রামীণ এলাকা ১১টি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল বেতাই-১, ছিটকা, পাথরঘাটা-১, শ্যামনগর, বেতাই-২, কানাইনগর, পাথরঘাটা-২, তেহট্ট, চাঁদেরঘাট, নাতনা, রঘুনাথপুর। এই ব্লকে কোনো নগরাঞ্চল নেই।ব্লকটি তেহট্ট থানার অধীনস্থ।ব্লকের সদর তেহট্ট।

তেহট্ট-২ ব্লক

তেহট্ট-২ ব্লকের গ্রামীণ এলাকা সাতটি গ্রাম পঞ্চায়েত নিয়ে গঠিত। এগুলি হল বার্নিয়া(নতুন বার্নিয়া), হাঁসপুকুরিয়া, পলসুন্ডা-১, সাহেবনগর-২, গোপীনাথপুর, পলাশীপাড়া ও পলসুন্ডা-২।এই ব্লকে কোনো নগরাঞ্চল নেই। ব্লকটি তেহট্ট ও পলাশীপাড়া থানার অধীনস্থ। ব্লকের সদর পলাশীপাড়া।