আন্তর্জাতিক মঞ্চে ফের নারীশক্তির জয়জয়কার, সাহিত্যে নোবেল পাচ্ছেন এই মহিলা

আন্তর্জাতিক মঞ্চে ফের নারীশক্তির জয়জয়কার, সাহিত্যে নোবেল পাচ্ছেন এই মহিলা

আজ বাংলা: আন্তর্জাতিক মঞ্চে ফের একবার নারী শক্তির জয়জয়কার ঘটল। জানা গিয়েছে, ২০২০ সালে ঘোষিত চারটি নোবেল পুরস্কারের মধ্যে তিনটিই একক বা যুগ্মভাবে জিতেছেন কোনও না কোনও মহিলা।


 বৃহস্পতিবার ভারতীয় সময় বিকেল পৌনে পাঁচটা নাগাদ চলতি বছরের সাহিত্যে নোবেল পুরস্কার প্রাপকের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ কমিটি। এবারের কৃতী মার্কিন কবি লুইস গ্লাক। 

প্রসঙ্গত, বিগত দু’বছর সমালোচনার কাঁটায় বিদ্ধ হয়েছিল নোবেল কমিটির এই পুরস্কার। ২০১৮ সালে নোবেল কমিটির এক সদস্যের স্বামী ও জনপ্রিয় আলোকচিত্রী জ্যঁ ক্লদ আর্নোর বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ আনা হয়।

যৌন কেলেঙ্কারির পাশাপাশি বিজয়ীর নাম ফাঁস করার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। বিতর্কের মুখে স্থগিত করা হয় ২০১৮ সালের সাহিত্যে নোবেল প্রদান। ২০১৯ সালে এই বিভাগে নোবেল যেতেন অস্ট্রিয়ান লেখক পিটার হান্দক। তার বিরুদ্ধে সার্বিয়ার নেতা স্লোবোদান মিলোসেভিচের বলকান যুদ্ধকে সমর্থনের অভিযোগ রয়েছে।


 এমন একজন লেখন সাহিত্য বিভাগে নোবেল জেতায় তুমুল সমালোচনা হয়। এবার সমস্ত জল্পনায় জল ঢেলে এই বিভাগে সম্মানিত হলেন  মার্কিন কবি।

মার্কিন মহিলা কবি লুইস গ্লাক সম্পর্কে নোবেল কমিটি জানিয়েছে, এই পুরস্কার তিনি পেয়েছেন কাব্যভাষ্য ও দার্শনিক সৌন্দর্যবোধের জন্য। তাঁর এই দুই গুণ ব্যক্তিসত্তাকে সার্বজনীন করে তোলে।

জানা যায়, ১৯৬৮ সালে লুইসের প্রথম লেখা প্রকাশিত হয়, নাম – ফার্স্টবর্ন। তাঁর এই সাহিত্য প্রথম থেকেই তাঁকে সকলের প্রিয় করে তুলেছিল। মার্কিন সমসাময়িক লেখর-লেখিকাদের মধ্যে তিনি হয়ে উঠেছিলেন উজ্জ্বল নক্ষত্র।

BREAKING NEWS:
The 2020 Nobel Prize in Literature is awarded to the American poet Louise Glück “for her unmistakable poetic voice that with austere beauty makes individual existence universal.”#NobelPrize pic.twitter.com/Wbgz5Gkv8C

— The Nobel Prize (@NobelPrize) October 8, 2020