৭ম কন্যাশ্রী দিবস পালন করল মালদা জেলার ইংরেজবাজার ব্লক প্রশাসন।

৭ম কন্যাশ্রী দিবস পালন করল মালদা জেলার  ইংরেজবাজার ব্লক প্রশাসন।

দেবু সিংহ   মালদা :   ৭ম কন্যাশ্রী দিবস পালন করল ইংরেজবাজার ব্লক প্রশাসন। এই মর্মে শুক্রবার ব্লক প্রশাসনের উদ্যোগে সুসজ্জিত একটি ট্যাবলোর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। বিডিও সৌগত চৌধুরী এবং ইংরেজবাজার পঞ্চায়েত সমিতির সভাপতি লিপিকা বর্মন ঘোষ যৌথভাবে এই ট্যাবলোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। জানা গেছে সুসজ্জিত এই ট্যাবলো  ইংলিশ বাজার ব্লকের বিভিন্ন এলাকায় পৌঁছে গিয়ে সাধারণ মানুষকে কন্যাশ্রী সম্পর্কে সচেতন করবে।

তার পাশাপাশি এদিন ব্লক দপ্তরের কনফারেন্স রুমে দারিদ্রতাকে জয় করে এগিয়ে চলা প্রত্যন্ত এলাকার এক ছাত্রীকে কন্যাশ্রী দিবসে সম্মান জানিয়ে পুরস্কৃত করা হয়। ইংলিশ বাজারের নঘড়িয়ার বাসিন্দা ওই ছাত্রী শিখা মন্ডল কে ব্লক দফতরের পক্ষ থেকে মুখ্যমন্ত্রীর একটি সার্টিফিকেট এবং একটি চারা গাছ তুলে দেওয়া হয়। উল্লেখ্য প্রতি বছরই কন্যাশ্রী দিবসে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে যারা দারিদ্রতাকে জয় করে  এগিয়ে চলেছেন সেই রকম ১০ জন ছাত্রীকে সংবর্ধনা জানানো হয়।

তার মধ্যে মালদা থেকে শিখা মন্ডলকে এবছর সংবর্ধনা জানানো হলো। তার হাতে পশ্চিমবঙ্গ সরকারের একটি সার্টিফিকেট এবং একটি চারা গাছ তুলে দেন বিডিও সৌগত চৌধুরী এবং ইংরেজবাজার পঞ্চায়েত সমিতির সভাপতি লিপিকা বর্মন ঘোষ। উল্লেখ্য শিখা মন্ডল নঘড়িয়া হাই স্কুলের দ্বাদশ শ্রেণীর ছাত্রী। বিগত কয়েক বছর হল তার বাবা মারা গেছে। এরপর দারিদ্রতাকে জয় করে একদিকে পড়াশোনা অন্যদিকে অ্যাথলেটিক্সে রাজ্য এবং জাতীয় স্তরে ছাপ ফেলেছে।

তাই কন্যাশ্রী দিবসে তাকে সম্মান জানাতে সংবর্ধনা জানানো হয়।এই বিষয়ে বিডিও সৌগত চৌধুরী জানান, ২০১৩ সালে কন্যাশ্রী সূচনা করেছেন মুখ্যমন্ত্রী। প্রতিবছরই ১৪ ই আগস্ট এই দিনটি পালন করা হয়। কিন্তু করোণা আবহে এবছর ঘটা করে এই দিনটি পালন না করা হলেও সুসজ্জিত একটি ট্যাবলোর উদ্বোধন করা হলো। ব্লকের বিভিন্ন প্রান্তে পৌঁছে গিয়ে কন্যাশ্রী সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করবে এই ট্যাবলো।

তার পাশাপাশি দারিদ্রতাকে জয় করে এগিয়ে চলা নঘড়িয়ার ছাত্রী শিখা মন্ডল কে পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে একটি সার্টিফিকেট এবং একটি চারা গাছ তুলে দেওয়া হয়। আগামীতে উচ্চস্তরে পড়াশোনার জন্য এই ছাত্রীকে সমস্ত রকম সাহায্যের আশ্বাসো দেন বিডিও।অন্যদিকে ইংরেজবাজার পঞ্চায়েত সমিতির সভাপতি লিপিকা বর্মন ঘোষ জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশমতো আজ ইংরেজবাজার ব্লক এবং পঞ্চায়েত সমিতির যৌথ উদ্যোগে কন্যাশ্রী দিবস পালন করা হলো। কন্যাশ্রী সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে আজ একটি ট্যাবলোও উদ্বোধন করা হয়েছে।