কয়লা কেলেঙ্কারির তদন্তে এবার জ্ঞানবন্ত সিংকে তলব করল সিবিআই

কয়লা কেলেঙ্কারির তদন্তে এবার জ্ঞানবন্ত সিংকে তলব করল সিবিআই

কয়লা পাচার-কাণ্ডে এ বার ডিরেক্টর অব সিকিউরিটি জ্ঞানবন্ত সিংহকে তলব করল সিবিআই। রাজ্য পুলিশের ডিজি-কে চিঠি দিয়ে এই কথা জানিয়েছে সিবিআই। ৪ মে অর্থাৎ আগামী মঙ্গলবার তাঁকে নিজাম প্যালেসে সিবিআই দফতরে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সিবিআই সূত্রে খবর, জেরায় একাধিক অভিযুক্ত দাবি করেছে, কয়লা পাচারকারীদের সঙ্গে যোগাযোগ ছিল জ্ঞানবন্তের। পাচারকারীদের থেকে তিনি টাকা নিয়েছিলেন কিনা, বা তাদের সঙ্গে কোনও সম্পর্ক ছিল কিনা সেই বিষয়ে জেরা করতেই জ্ঞানবন্তকে তলব করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

কয়লা-কাণ্ডে মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা ইতিমধ্যেই সিবিআইয়ের কাছে আত্মসমর্পণ করেছে। তাকে ৪ বার জেরাও করেছেন আধিকারিকরা। এ ছাড়া একাধিক পুলিশ কর্তার নামও জড়িয়েছে এই মামলায়। কিছুদিন আগেই বাঁকুড়ার পুলিশ সুপার কোটেশ্বর রাওকে তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। এ ছাড়া কয়লা পাচার-কাণ্ডে অন্যতম অভিযুক্ত তৃণমূল নেতা বিনয় মিশ্রের ভাই বিকাশ মিশ্রকেও গ্রেফতার করে সিবিআই। যদিও শারীরিক অসুস্থতার জন্য তাঁকে অন্তর্বর্তিকালীন জামিন দিয়েছে আসানসোলের সিবিআই আদালত। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সূত্রে আগেই বলা হয়েছিল কয়লা-কাণ্ডের শিকড় অনেক গভীরে।

তদন্তের জট খুলতে গিয়ে যাঁদের নাম সামনে আসছে, তাঁদের একটি তালিকা প্রস্তুত করেছে সিবিআই। সেই তালিকার ভিত্তিতেই জেরা চলছে। রাজ্যে কয়লা পাচারকাণ্ডের তদন্তভার পাওয়ার পরপরই বেশ তত্‍পরতার সঙ্গে কাজে নেমেছে সিবিআই। মূল চক্রীদের হদিশ পেয়ে তাঁদের নাগালে এনে দ্রুতই এর কিনারা করতে চান কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকরা। ইতিমধ্যেই অন্যতম মূল পাণ্ডা ব্যবসায়ী অনুপ মাজি ওরফে লালাকে জালে এনেছে সিবিআই।

আরেক চক্রী বিনয় মিশ্র এখনও অধরা। তাঁর ভাই বিকাশ মিশ্রকে গ্রেপ্তারের পর হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ পর্ব চালানো হচ্ছে। এছাড়া রাজ্যে কয়লা খনি অধ্যুষিত জেলাগুলির তত্‍কালীন পুলিশ আধিকারিকদের কাছে থেকেও তথ্য পেতে তাঁদেরও জেরা করা হয়েছে সিবিআইয়ের তরফে। এরপর সরাসরি রাজ্যের ডিরেক্টর, সিকিওরিটি জ্ঞানবন্ত সিংকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তৃণমূল নেতৃত্বের দাবি, এই তলব রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।