বিশ্বকাপে মহাচমক দিতে পারে ভারতীয় দল

বিশ্বকাপে মহাচমক দিতে পারে ভারতীয় দল

টানা ৫ ম্যাচ জিতে বিশ্বকাপে দুরন্ত ফর্মে টিম ইন্ডিয়া। তবে বর্তমানে যে বিষয়টি সবথেকে বেশি ভাবাচ্ছে ভারতীয় দলকে তা হল হার্দিক পান্ডিয়ার চোট। নিউজিল্যান্ড ম্যাচের পর ইংল্যান্ড, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা ম্যাচেও পাওয়া যাবে না হার্দিক পান্ডিয়াকে। কবে তিনি মাঠে ফিরবেন তা নিয়ে নিশ্চিত্‍ কিছু বলাও যাচ্ছে না এখন।  বাংলাদেশ ম্যাচে বোলিং করার সময় চোট পেয়েছিলেন হার্দিক।

বিগত কয়েক দিনে যে সকল তথ্য বিভিন্ন সূত্র মারফত সামনে আসছিল তাতে কখনও বলা হয়েছে ইংল্যান্ড ম্যাচে মাঠে ফিরবেন হার্দিক পান্ডিয়া। কখনও আবার মনে করা হয়েছে শ্রীলঙ্কা অথবা দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে দলে ফিরবেন হার্দিক।  কিন্তু শেষ যে আপডেট পাওয়া গিয়েছে হার্দিক পান্ডিয়ার চোট নিয়ে তা শুধু ভারতীয় টিম ম্যানেজমেন্ট নয়, কোটি কোটি ভারতীয় ফ্যানেদের মুখের হাসি ম্লান করে দিয়েছে।

কারণ হার্দিকের চোট প্রথমে গুরুতর নয় মনে করা হলেও, তা আদতে নয়।  জানা গিয়েছে, গ্রেড ১ লিগামেন্ট ছিঁড়েছে হার্দিকের। যা কয়েক দিনের মধ্যে সারার একেবারেই সম্ভাবনা নেই। চিকিত্‍সকদের মতে, গ্রেড ১ লিগামেন্ট ছিঁড়লে কমপক্ষে ২ সপ্তাহ সময় লাগে চোট সারাতে। তারপর ম্যাচ ফিট হয়ে ওঠা।ফলে খুব তাড়াতাড়ি যে হার্দিকের মাঠে ফেরা হচ্ছে না সে কথা বলাই যায়।

 পুরোপুরি সুস্থ হয়ে না ওঠা পর্যন্ত হার্দিককে এনসিএ থেকে ছাড়া হবে না বলেই সূত্রের খবর। পরিস্থিতি অনুযায়ী হার্দিক যেই সময় সু্স্থ হবেন তখন শুধু বাকি থাকবে নেদারল্যান্ডস ম্যাচ। তাররপরই রয়েছে সেমি ফাইনাল। ফলে প্রতিযোগিতার গুরুত্বপূর্ণ সময় চোট সারিয়ে দলে ফিরে হার্দিক কতটা ম্যাচ ফিট হতে পারেবনে তা নিয়ে একটা প্রশ্ন থেকেই যাচ্ছে।

 যদিও সূত্রের খবর, হার্দিক পান্ডিয়া যদি ৯০ শতাংশও ফিট হয় উঠতে পারেন দ্রুত তাহলে তাকেই দলে রাখা হবে। কারণ হার্দিক থাকলে দলের ষষ্ঠ বোলার নিয়ে কোনও চিন্তা থাকে না রোহিত শর্মা ও রাহুল দ্রাবিড়ের। হার্দিকের অনুপস্থিতিতে ৫ বোলারই ভরসা টিম ইন্ডিয়ার। কারণ তার মত অলরাউন্ডারকে রিপ্লেস করার মত কোনও তারকা এই মুহূর্তে নেই ভারতীয় দলে।  

তবে একান্ত যদি হার্দিকের চোট সারতে বেশি সময় লাগে তাহলে তার পরিবর্তে কোনও ক্রিকেটারকে দলে নেওয়া হতে পারে তা নিয়েও বোর্ডের অন্দরে আলোচনা শুরু হয়ে গিয়েছে বলেই খবর। তালিকায় একাধিক ক্রিকেটারের নাম রয়েছে।   হার্দিক পান্ডিয়ার জায়গায় উঠে আসছে অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, দীপক চাহার এবং শিবম দুবের নাম। দল যদি একজন ফাস্ট বোলিং অলরাউন্ডার বেছে নেয় তাহলে দীপক চাহার বা শিবম দুবেকে বেছে নিতে পারে। তবে তাদের কেউই প্রকৃত অলরাউন্ডার নন।

দীপকের ব্যাটিং দুর্বল হলেও শিবম ব্যাটিং অলরাউন্ডার। বোলিংয়ে খুব একটা পারদর্শী নন তিনি। দীপক বা দুবের মধ্যে কেউ সুযোগ পেলে তা মহচমকই হবে।  এছাড়া ওয়াশিংটন সুন্দর বা অক্ষর প্যাটেলের মতো একজন স্পিনিং অলরাউন্ডারের ভাবনাও রয়েছে। এই দুজনের মধ্যে সবথেকে বেশি সম্ভাবনা রয়েছে অক্ষর প্যাটেলের। বিশ্বকাপের প্রাথমিক দলেও ছিলেন।

চোটের কারণে বাদ পড়েন। সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে ভাল পারফর্মও করছেন।  ভারতীয় দলে এমনিতেই রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদবের মত ৩ তারকা স্পিনার রয়েছে। সেই জায়গায় আরও একজন স্পিনিং অলরাউন্ডার নিয়ে আদতে কোনও লাভ হবে কিনা তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। এখনই কোনও সিদ্ধান্তের পথে না হেঁটে হার্দিকের জন্য আরও কিছুটা অপেক্ষা করতে চায় বোর্ড। তারপরই নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা