নেদারল্যান্ডসঃ ইউরোপে অবস্থিত একটি সংসদীয় গণতান্ত্রিক দেশ নেদারল্যান্ডস

নেদারল্যান্ডসঃ  ইউরোপে অবস্থিত একটি সংসদীয় গণতান্ত্রিক দেশ নেদারল্যান্ডস

নেদারল্যান্ডস এমন একটি দেশ যেখানে অনেক উদ্যোক্তা এবং অনেকগুলি সৃজনশীল আবিষ্কার রয়েছে। একটি বার্ষিক ভিত্তিতে, অনেক মানুষ একটি সুদৃশ্য ইউরোপীয় দেশে অধ্যয়ন করতে পছন্দ করে এবং আপনি কেন অনেক পছন্দ করেছেন তা খুঁজে বের করতে আগ্রহী হতে পারেন।

নেদারল্যান্ডস উত্তর-পশ্চিম ইউরোপে অবস্থিত একটি সংসদীয় গণতান্ত্রিক দেশ। সাংবিধানিক রাজতন্ত্র দেশটির অন্যতম বৈশিষ্ট্য। এর উত্তর-পশ্চিমে সাগর, দক্ষিণে বেলজিয়াম এবং পূর্বে জার্মানি। ১২টি প্রদেশ নিয়ে নেদারল্যান্ডস গঠিত। ভৌগোলিকভাবে দেশটির ২৫ শতাংশ ভূভাগ এবং ২১ শতাংশ জনগণ সমুদ্রপৃষ্ঠের নিচে বসবাস করে। ৫০ শতাংশ ভূমি সমুদ্রপৃষ্ঠ থেকে মাত্র এক মিটার উচ্চতায় অবস্থিত। মোট জনসংখ্যা এক কোটি ৫৬ লাখ। নেদারল্যান্ডসের অর্থনৈতিক ভিত্তি বেশ মজবুত হওয়ার কারণে ইউরোপীয় অর্থনীতিতে তার ভূমিকা বেশ তাৎপর্যপূর্ণ।

শিপিং, মৎস্য, বাণিজ্য এবং ব্যাংকিং হচ্ছে অর্থনীতির উল্লেখযোগ্য ক্ষেত্র। পৃথিবীর ১০টি রপ্তানিকারক দেশের মধ্যে নেদারল্যান্ডস অন্যতম। প্রধান সরকারি ভাষা ডাচ, তবে ফ্রিসিয়ান ও ইংরেজি ভাষা বেশ জনপ্রিয়। বেশির ভাগ মানুষ রোমান ক্যাথলিক ধর্মমতের অনুসারী খ্রিস্টান। সংখ্যালঘুদের মধ্যে রয়েছে মুসলমান, বৌদ্ধ ও হিন্দু ধর্মাবলম্বী। ১৮১৫ সাল থেকে নেদারল্যান্ডে সাংবিধানিক রাজতন্ত্র প্রচলিত।  ১৮৪৮ সাল থেকে সংসদীয় গণতন্ত্র চালু রয়েছে।  ২০১০ সালে ইকোনমিস্ট পত্রিকা নেদারল্যান্ডকে দশম শক্তিশালী গণতান্ত্রিক দেশ হিসেবে ঘোষণা করে।

 নেদারল্যান্ডের রাজনীতি একটি সংসদীয় প্রতিনিধিত্বমূলক গণতান্ত্রিক ব্যবস্থা, একটি সাংবিধানিক রাজতন্ত্র এবং একটি বিকেন্দ্রীকৃত ঐক্যমূলক রাষ্ট্রব্যবস্থার কাঠামোতে পরিচালিত হয়।  নেদারল্যান্ডকে একটি consociational রাষ্ট্র হিসেবে বর্ণনা করা যায়।  ২০০৬ সালের ওলন্দাজ সংসদ নির্বাচনে সোস্যালিস্ট পার্টি বৃহত্তম রাজনৈতিক দল হিসেবে আবির্ভূত হয়েছে। নেদারল্যান্ড বারটি প্রশাসনিক অঞ্চলে বিভক্ত।  এদেরকে প্রভিয়েন্স বলা হয়।  প্রত্যেকটি প্রভিয়েন্স একজন গভর্নর দ্বারা শাসিত, যাকে কমিশনার অব দ্য কুইন বা কমিস্যারিস ভ্যান দ্য কোনিগিন বলা হয়।

 শুধুমাত্র লিমবার্গ প্রভিয়েন্সের প্রধানকে গভর্নর বলা হয়।  প্রতিটি ক্ষুদ্র ক্ষুদ্র মিউনিসিপালিটিসে বিভক্ত।  ২০১০ সালের হিসেবে ৪৩০টি প্রভিয়েন্স আছে। নেদারল্যান্ড ইউরোপের ১১তম বৃহৎ জনসংখ্যা সমৃদ্ধ ও পৃথিবীতে ৬১তম দেশ।সাধারণভাবে, ডাচ জনপ্রিয়তা বা জাতীয় চরিত্রকে বাস্তবের সমৃদ্ধ বোধ, সরলতা, ক্ষমা, আধ্যাত্মিকতা, পরিকল্পনা এবং বাণিজ্যিক জাতীয়তার দ্বারা উদাহরণ দেওয়া যেতে পারে। এই বৈশিষ্ট্যগুলি একই জার্মানিক ব্রিটিশ এবং জার্মানদের সাথে আংশিকভাবে সাধারণ, তবে তবুও সামগ্রিকভাবে দেখা গেলে তারা ডাচ ইতিহাস এবং সংস্কৃতিতে একটি অনন্য স্ট্যাম্প দেয়।

র‌্যামব্র্যান্ড সেঞ্চুরিতে ডাচ ইতিহাসবিদ হুইজিংগা ১৭ তম শতাব্দীতে ডাচ সংস্কৃতির বৈশিষ্ট্য হিসাবে সেইসাথে সম্পর্কিত এবং সংরক্ষণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি একটি সাধারণ জীবনকে উল্লেখ করেছেন। সরল জীবন পোশাক এবং রীতিনীতি, সামাজিক জীবনের রঙ এবং আধ্যাত্মিক মনোভাব থেকে শুরু করে একটি সমতল জাতীয় ভূমির উপস্থিতি এবং একটি সমৃদ্ধ বন ছাড়া একটি শহরের কাঠামো পর্যন্ত। এই জাতীয় গুণাবলি বাস্তবতার অনুভূতি থেকে উদ্ভূত হয় যা বিশ্বকে এবং বিষয়গুলিকে বাস্তবতা হিসাবে গ্রহণ করে এবং সমস্ত কিছুর পরম অস্তিত্ব সম্পর্কে দৃ is়প্রত্যয়ী। এছাড়াও, ডাচরা খুব সতর্ক ও যত্নবান, নিয়মতান্ত্রিক এবং কখনই কোনও কাজ করে না।  

উনিশ শতকের শেষার্ধে, যখন লিবারেল পার্টি গঠিত হয়েছিল, প্রোটেস্ট্যান্ট এবং ক্যাথলিক চার্চ রাজনৈতিক দলগুলিকে সংগঠিত করেছিল এবং তারা লিবারেল পার্টি দ্বারা প্রচারিত পাবলিক শিক্ষার বিরুদ্ধে একটি ব্যক্তিগত (সাম্প্রদায়িক) স্কুল স্থাপন করেছিল। পূর্ণ ভর্তুকি আদায় হয়েছিল। বিংশ শতাব্দীতে, যখন লিবারেল পার্টি হ্রাস পেয়েছিল এবং লেবার পার্টি ক্ষমতা অর্জন করেছিল, তখন ধর্মীয় দলগুলি এটিকে মোকাবেলায় শ্রমিক ইউনিয়ন সংগঠিত করেছিল। ফলস্বরূপ, ডাচ জনগণের সামাজিক জীবন ধর্ম, রাজনীতি এবং সংস্কৃতি থেকে শুরু করে খেলাধুলা, সামাজিকীকরণ, সংবাদপত্র, রেডিও এবং টেলিভিশন সমস্ত ক্ষেত্রে উল্লম্বভাবে সংগঠিত হয়েছিল।

সুতরাং, বেশিরভাগ নাগরিক প্রোটেস্ট্যান্ট, ক্যাথলিক, নন-ডিনোমিনেশনাল বা লেবার পার্টির একটি সাব-কালচারের অন্তর্ভুক্ত। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে প্রতিটি দলই একটি উন্মুক্ত জাতীয় দলকে লক্ষ্য করেছিল, অন্যদিকে, দেশের জাতীয়করণ, নগরায়ন, অভিন্ন মিডিয়া ছড়িয়ে দেওয়া, যুবকদের পরিচালনা ও সংযমের বিরোধিতা এবং গির্জা থেকে বিদায় নেওয়া ইত্যাদির ফলস্বরূপ, traditional ইতিহ্যবাহী উল্লম্বভাবে বিভক্ত সমাজ বিপর্যস্ত হয়ে পড়েছে। ডাচ মানুষের জীবন শীতকালে বিভক্ত যেগুলি বাড়ির অভ্যন্তরে সীমাবদ্ধ এবং গ্রীষ্মকাল যা বহিরঙ্গন জীবন উপভোগ করে।

মার্চ মাসের শেষের দিকে বা এপ্রিলের শুরু থেকে বসন্ত অনুভূত হয় এবং মূলত এপ্রিলের শেষে রানীর জন্মদিনে এবং 5 মে মুক্তি দিবসে টিউলিপস এবং হায়াসিন্থগুলি পুরো ফুল ফোটে, তবে বাতাসটি এখনও শক্তিশালী। কোল্ড। জুন থেকে আগস্ট রাত 10 টা অবধি উজ্জ্বল এবং এটি সবচেয়ে উপভোগ্য মরসুম এবং একটি অবকাশের মরসুম। ডাচরা অবকাশ ভাতা (একটি জাপানি বোনাস) নেয় এবং একমাসের জন্য সমুদ্র বা বনে যায় বা বিদেশ ভ্রমণ করে।

গ্রীষ্ম শেষ হয়ে গেলে, একটি ছোট পড়াশোনা আসে, একটি নতুন সেমিস্টার এবং সংগীতের মরসুম শুরু হয় এবং একটি দীর্ঘ শীত আসে। December ডিসেম্বর সিন্ট নিকোলাস ফেস্টিভাল যখন ক্রিসমাস হবে তখন সকাল ৯ টা অবধি অন্ধকার থাকবে, দুপুর ২ টার পরে ম্লান হবে এবং দিনের বেলা মেঘলা থাকবে।  ২০১৯ সালের আগস্টের ১ তারিখ ‘মুখ ঢাকা   বোরকা বা নিকাব পোশাক' নিষিদ্ধ করে আইন অনুমোদন দেয় ডাচ সরকার৷

ফ্রান্স ও বেলজিয়ামে একই ধরনের বা আরো কঠোর নিষেধাজ্ঞা রয়েছে৷ ডাচ আইনে গণপরিবহণ এবং স্কুল, হাসপাতাল বা সরকারি বিভিন্ন ভবনের মতো পাবলিক স্থাপনায় মুখ ঢাকা পোশাক বোরকা বা নিকাব নিষিদ্ধ করেছে৷ তবে ফ্রান্স ও বেলজিয়ামে রাস্তাতেও বোরকা পরা না গেলেও নেদারল্যান্ডসে এ অনুমতি দেয়া হয়েছে৷ সরকার বলছে জননিরাপত্তাই এমন নিষেধাজ্ঞার মূল কারণ৷ ডানপন্থি দল পার্টি ফর ফ্রিডমের নেতা গ্যার্ট ভিল্ডার্স ১৪ বছর আগে এ দাবি তুলেছিলেন৷ তখন থেকে চলচিল এ নিয়ে বিতর্ক৷ মুখ ঢাকা থাকলে ১৫০ থেকে ৪৫০ ইউরো পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে ডাচ আইনে৷ ডাচ ন্যাশনাল পুলিশ ফোর্স অবশ্য বলছে গত এক বছরে হাতেগোনা কয়েকজনকে এ আইনে জরিমানা করা হয়েছে৷  

নেদারল্যান্ডস এর ছবির মতো সাজানো একটি গ্রাম হলো  গিয়েথুর্ন গ্রাম যে গ্রামে কোন রাস্তা নেই, পুরোটাই ছবির মত সাজানো একটা গ্রাম। এই গ্রামে সবচেয়ে জোরে যে শব্দগুলি আপনি শুনতে পাবেন, তা হল হাঁসের ডাক আর অন্যান্য পাখিদের কলকাকলি। আর কোনও শব্দ নেই। হাল্কা কুয়াশামাখা শীত, কয়েক লক্ষ তারায় গিজগিজে আকাশ, সবুজ পাহাড়, বাগানে সুমিষ্ট ফল, রংবেরঙের নাম না জানা পাখি — সবই রয়েছে। এই গ্রামের সকলেই জলপথ ব্যবহার করেন। নৌকোয় করেই সকলের যাতায়াত। 

নেদারল্যান্ডস এর এই গ্রামটি শিশু কেন প্রাপ্তবয়স্কদের কাছেও রূপকথারই সামিল। অনেকেই গিয়েথুর্ন কে নেদারল্যান্ডস এর ভেনিস বলে থাকেন। যাঁরাই যান, স্রেফ স্বপ্নে বিভোর হয়ে যান। পর্যটকদের ভাষায় – সে এক স্বর্গীয় অনুভূতি যা বলে বোঝানো সম্ভব নয়। নেদারল্যান্ডস এর এই ছোট্ট গ্রামটি পর্যটকদের অন্যতম আকর্ষণ। গ্রামটিতে জনসংখ্যা সাকুল্যে ২ হাজার ৬০০।

মজার ব্যাপার হলো – এই গ্রামটি ঘুরে দেখতে হলে বোট ছাড়া কোন উপায় নেই। আসলে জলে ঘেরা পুরো গ্রাম। রাস্তা বলতে ক্যানেল বা খাল। সেখানে ভাসে রংবেরঙের বোট। যে কোনও একটি বোটে উঠে পড়ুন। এরপুর ঘুরে বেড়ান পুরো গ্রাম। কেউ বিরক্ত করবে না। ক্যানেলের ধারে ধারে ছোট ছোট কটেজ। গাছপালায় ঢাকা। প্রচুর পাখির ডাক। স্নিগ্ধ, শুদ্ধ বাতাস। প্রাণভরে নিন অক্সিজেন। মজার কথাটি হল, গিয়েথুর্নে পোস্টমাস্টার চিঠিও বিলি করেন নৌকো চেপে।

কিভাবে যাবেনঅ্যামস্টারডাম থেকেই গাড়ি পাওয়া যায় গিয়েথুর্ন (Giethoorn) গ্রামে যাওয়ার। তারপর সবই নৌকো। অনেকেই ডে ট্যুর দিয়ে আসেন অ্যামস্টারডাম থেকে। দেড় থেকে দু ঘন্টার পথ। অ্যামস্টারডাম থেকে বাসে করে Emmeloord চলে যেতে পারেন, ভাড়া পড়বে ৩-৪ ইউরো। সেখান থেকে গিয়েথুর্ন। 

শিক্ষার্থীরা নেদারল্যান্ডসে পড়াশোনা কেন পছন্দ করে তার কারণগুলি নেদারল্যান্ডস প্রথম অ-ইংরেজী দেশ, যা কোর্স সরবরাহ করে বা প্রোগ্রাম ইংরেজি ভাষা শেখানো আন্তর্জাতিক ছাত্র যারা তাদের ভাষা জানে না এবং বোঝে না তাদের সুবিধার জন্য। নেদারল্যান্ডে শিক্ষা শীর্ষ মানের এবং বিশ্বব্যাপী শিক্ষার সকল মান পূরণ করে। নেদারল্যান্ডস স্কুল থেকে ছাত্রদের দ্বারা প্রাপ্ত ডিগ্রী আন্তর্জাতিকভাবে স্বীকৃত হয়। কিছু ইউরোপীয় দেশের তুলনায় নেদারল্যান্ডসে টিউশন ফি খুব বেশি নয় এবং বেশ সাশ্রয়ী হয়। 

নেদারল্যান্ডস শিক্ষা ব্যয় 'নেদারল্যান্ডসে পড়াশুনার জন্য কত খরচ হয়?' শিক্ষার্থীরা আবেদনের ফর্মটি তোলার আগে জিজ্ঞাসা করা প্রশ্নগুলির মধ্যে একটি। সাধারণত, অন্যান্য উন্নত ইউরোপীয় দেশগুলির তুলনায় নেদারল্যান্ডসে টিউশন ফি বেশ সাশ্রয়ী।  অন্যান্য পশ্চিম ইউরোপীয় অবস্থানের তুলনায়, নেদারল্যান্ডসে থাকার ব্যয় তুলনামূলকভাবে কম। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শিক্ষার্থীদের নেদারল্যান্ডসে শিক্ষাব্যবস্থা প্রতিবছর প্রায় 1800-4000 ইউরো এবং আন্তর্জাতিক শিক্ষার্থীদের নেদারল্যান্ডসের বিশ্ববিদ্যালয়ের ফি প্রতি বছর প্রায় 6000-20000 ইউরো। 

আন্তর্জাতিক ছাত্রদের নেদারল্যান্ডসের গড় শিক্ষার ফি 

নেদারল্যান্ডের বিশ্ববিদ্যালয় শিক্ষাদান আমস্টারডাম বিশ্ববিদ্যালয়      € 12,000 মাষ্ট্রিচ্যাট বিশ্ববিদ্যালয়         € 8000 - € 13,000 প্রযুক্তি ডেলফট বিশ্ববিদ্যালয়  € 8,464 - € 13,226 ইউট্রেট বিশ্ববিদ্যালয়       € 6000 - € 11,000 প্রযুক্তি আইন্ডহোয়েন বিশ্ববিদ্যালয় € 6,700 - € 15,000 লিডেন ইউনিভার্সিটি   € 10,000 - € 13,500 স্যাক্সন ইউনিভার্সিটি নেদারল্যান্ডস € 7,800 - € 11,000 Tilburg বিশ্ববিদ্যালয়  € 7,000 - € 14,000 ইউনিভার্সিটি অফ টোয়েন্টে € 5828 - € 10,333

 নেদারল্যান্ডে বসবাসের খরচ পড়াশোনার সময় নিজের এবং তাদের ব্যয় যত্ন নেওয়ার জন্য শিক্ষার্থীদের প্রয়োজনীয় সংখ্যার প্রয়োজনীয়তা এবং প্রয়োজনীয়তার ব্যয়। বিশ্বজুড়ে দেশগুলির নিজস্ব অনুমানের পরিমাণ তারা জীবনযাত্রায় ব্যয় করে। নেদারল্যান্ডসে জীবনযাত্রার ব্যয় প্রতি মাসে প্রায় 800-1000 ইউরো হিসাবে অনুমান করা হয় যা খাওয়ানো, ভাড়া, পরিবহন, বই এবং অন্যদের যত্ন নিতে ব্যবহৃত হয়।

◎ আনুষ্ঠানিক নাম - নেদারল্যান্ডস কিংডমিজেক ডের নেডারল্যান্ডস / কিংডম অফ নেদারল্যান্ডস।
◎ এলাকা - 40,000 15 কিমি 2 (বিদেশী অঞ্চল বাদে)
◎ জনসংখ্যা 168.3 মিলিয়ন (2014, বিদেশী অঞ্চল বাদে)
◎ মূলধন - আমস্টারডাম আমস্টারডাম (780,000, ২011)।
◎ বাসিন্দারা - বেশিরভাগ জার্মানিক ডাচ।
◎ ধর্ম - ক্যাথলিক 33%, প্রোটেস্ট্যান্ট 23% এবং তাই।
◎ ভাষা - ডাচ (সরকারী ভাষা)।


◎ মুদ্রা - ইউরো ইউরো
◎ প্রধানমন্ত্রী - রাজা, উইলিয়াম আলেকজান্ডার উইলিল আলেকজান্ডার (1 9 67 সালে জন্মগ্রহণ করেন, এপ্রিল ২013 সালে সিংহাসন)।
◎ প্রধানমন্ত্রী - মার্ক লুট্টি মার্ক লুট্টি (নভেম্বর ২01২ সালে পুনর্বিন্যস্ত)
◎ সংবিধান - 1814 সালে প্রতিষ্ঠিত।


◎ খাদ্য - দ্বিগুণ পদ্ধতি সেনেট (ক্যাপাসিটি 75, বিধানসভা দ্বারা নির্বাচিত, ছয় বছর অফিসে, অর্ধেক প্রতি তিন বছরে পুনর্বিবেচনা করা হয়), হাউস (150 জন ব্যক্তি, কার্যকাল 4 বছর)। মে 2011 সেনেট নির্বাচনের ফলাফল, লিবারেল ডেমোক্রেটিক পার্টির 16, লেবার পার্টি 14, ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক পার্টি 11, লিবারেল পার্টি 10, সোস্যালিস্ট পার্টি 8, গণতান্ত্রিক <66> 5, সবুজ বামে 5 ইত্যাদি।
◎ জিডিপি - $ 860.3 বিলিয়ন (২008)। মাথাপিছু জিডিপি - $ 433.1 (2008)।
◎ কৃষি, বন ও মৎস্য কর্মী অনুপাত -3.1% (২003)।


◎ গড় জীবন প্রত্যাশা - মানুষ 79.2 বছর বয়সী, মহিলা 82.9 বছর (2012)। শিশু মৃত্যুহার -3.7 ‰ (২01২)।
◎ শিক্ষার হার -100% * উত্তর পশ্চিম ইউরোপের কিংডম হল্যান্ড, নেদারল্যান্ডস এর বিন্যাস, নেদারল্যান্ডের একটি রাষ্ট্রের নাম, এবং নেদারল্যান্ড <নিম্নভূমি> এর জন্য ব্যবহৃত হয় রাজধানী শহর আমস্টারডাম (রয়েল প্রাসাদ, সরকারি সংস্থাগুলির অবস্থান হল হেগ )।