দক্ষিণেশ্বর মেট্রোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী , আমন্ত্রণ পেয়েও যাচ্ছেন না মমতা

দক্ষিণেশ্বর মেট্রোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী , আমন্ত্রণ পেয়েও যাচ্ছেন না মমতা

 মেট্রোরেলের উদ্বোধনে মোদী, আমন্ত্রণ পেয়েও যাচ্ছেন না মমতা। প্রতীক্ষার অবসান হতে চলেছে। আগামী মঙ্গলবার থেকেই শুরু হয়ে যাচ্ছে দক্ষিণেশ্বর মেট্রোর (Dakshineswar Metro) যাত্রী পরিষেবা। সোমবার ভার্চুয়ালি দক্ষিণেশ্বর-নোয়াপাড়া মেট্রোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর দিন থেকেই দক্ষিণেশ্বর-নোয়াপাড়া রুটে শুরু হয়ে যাবে যাত্রী পরিষেবা।

এ দিনের আমন্ত্রণ পত্র লেখা রয়েছে মুখ্যমন্ত্রীর নাম। তবুও রেলের অনুষ্ঠানে যাচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর ওই অনুষ্ঠানে তাঁর উপস্থিত থাকার সম্ভাবনা প্রায় ক্ষীণ। এমনকি সোমবার নবান্নে অন্যান্য কর্মসূচি রয়েছে। ডাকা হয়েছে ক্যাবিনেট বৈঠক।  তবে কেন মমতা বন্দ্যোপাধ্যায় ওই বৈঠকে উপস্থিত থাকবেন সে ব্যাপারে মুখে কুলুপ এঁটেছেন সকলেই।

যদিও রাজনৈতির মহলের একাংশের মতে ২৩ জানুয়ারি ভিক্টোরিয়া মেমোরিয়াল কাণ্ডের পর থেকেই কার্যত প্রধানমন্ত্রীর অনুষ্ঠান এড়িয়ে চলছেন মুখ্যমন্ত্রী। হলদিয়াতে ও প্রধানমন্ত্রীর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না তিনি। আর এবারেও থাকছেন না। তবে এক্ষেত্রে একটি প্রসঙ্গ রয়েই যাচ্ছে, ২০১১-র বিধানসভা ভোটের আগে ২০১০-এর রেল বাজেটে মমতা বন্দ্যোপাধ্যায় নোয়াপাড়া-দক্ষিণেশ্বর মেট্রো সংযোগ প্রকল্পের ঘোষণা করেছিলেন।

২০২১-এর বিধানসভা ভোটের আগে সোমবার নরেন্দ্র মোদী সেই নোয়াপাড়া-দক্ষিণেশ্বর প্রকল্পেরই উদ্বোধন করতে চলেছেন। তবে সেখানেই থাকছেন না মমতা নিজেই। উল্লেখ্য, ইতিমধ্যেই শুরু হয়েছে প্রস্তুতি। নোয়াপাড়া থেকে দক্ষিনেশ্বর এই ৪.১ কিলোমিটার রাস্তায় মেট্রো চালু হয়ে গেলে নিত্যযাত্রীরা উপকৃত হবেন। আপাতত তারই অপেক্ষায় রয়েছেন সাধারণ মানুষ।

তবে রেল সূত্রে জানা গিয়েছে, কবি সুভাষ স্টেশন থেকে দক্ষিণেশ্বর অবধি মোট ১৫৮টি ট্রেন চলবে। এ ছাড়াও আরও তিনটি স্পেশাল ট্রেন চলবে দমদম থেকে দক্ষিণেশ্বর অবধি। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর ভাড়া ২৫ টাকা।