ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের মাঝে ভারতে আসতে পারেন রুশ বিদেশমন্ত্রী

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের মাঝে ভারতে আসতে পারেন রুশ বিদেশমন্ত্রী

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চলছে রাশিয়ার Russia Ukraine War। কূটনৈতিক সূত্রের খবর, তার মধ্যেই শীঘ্রই ভারতে আসতে পারেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। বর্তমান পরিবর্তিত ভূকৌশলগত পরিস্থিতিতে ভারতের সঙ্গে পুরনো সম্পর্ককে ঝালিয়ে নেওয়াই এই আসন্ন সফরের উদ্দেশ্য।  এখনও পর্যন্ত এই সফরের দিনক্ষণ স্থির হয়েনি। তবে সূত্রে জানা গিয়েছে, রাশিয়া চাইছে বিস্তারিত ভাবে ইউক্রেন পরিস্থিতি এবং সে দেশের সঙ্গে আলোচনার দিকটি ভারতকে জানাতে।

আমেরিকা এবং পশ্চিমের আনা রাষ্ট্রপুঞ্জে তিনটি প্রস্তাবেই ভোটদান থেকে নিজেদের সরিয়ে রেখেছে নয়াদিল্লি। সরাসরি রাশিয়া-বিরোধিতায় অংশ নেয়নি। পাশাপাশি রাষ্ট্রের ভৌগোলিক অখণ্ডতা বজায় রাখা, রাষ্ট্রপুঞ্জের সনদ মান্য করা এবং যত দ্রুত সম্ভব হিংসা বন্ধের ডাকও দিয়ে যাচ্ছে ভারত। লাভরভের প্রস্তাবিত সফরে অশোধিত তেল আমদানির বিষয়টি নিয়ে কথা হবে বলে জানা গিয়েছে।

পশ্চিমের আর্থিক নিষেধাজ্ঞার ফলে রাশিয়ার বাণিজ্যিক ব্যবস্থা এবং ব্যাঙ্কিং ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। ভারতের সঙ্গে এই দু’টি বিষয় নিয়ে কথা বলতে চায় মস্কো। ভারতও চাইছে রুপি-রুবল মেকানিজমকে আবার চাঙ্গা করতে।  সূত্রের খবর, লাভরভ বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের পাশাপাশি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গেও সাক্ষাৎ করতে পারেন। গত বছর দু’বার ভারতে এসেছিলেন রাশিয়ার বিদেশমন্ত্রী। বিভিন্ন মঞ্চে ২০২১-এ চার বার মুখোমুখি হয়েছেন জয়শঙ্কর এবং লাভরভ।