নাসার ভারপ্রাপ্ত চিফ অফ স্টাফ হলেন ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল

নাসার ভারপ্রাপ্ত চিফ অফ স্টাফ হলেন ভারতীয় বংশোদ্ভূত ভাব্যা লাল

ওয়াশিংটন ডিসি: ইন্দো-মার্কিন ভব্যা লাল (Bhavya Lal) সোমবার নাসা (NASA) -র প্রধান নিযুক্ত হলেন। মহাকাশ গবেষণায় মার্কিন এজেন্সি নাসা একেবারে প্রথম সারির প্রতিষ্ঠান। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন (President Joe Biden) নাসা-র বিশেষ সমীক্ষা দলের সদস্য ছিলেন ভব্যা লাল। বাইডেন প্রশাসনের পরিবর্তন সম্পর্কিত কাজ দেখছেন তিনি।

সে দেশের বিজ্ঞান গবেষণার ক্ষেত্রে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ কমিটির সদস্য তিনি। ন্যাশনাল ওসিয়েনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক প্রশাসনের উপদেষ্টা কমিটির দায়িত্ব দু'বার সামলেছেন ভাব্যা লাল। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে স্নাতকোত্তর করে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে‌ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে গবেষণা করে ডক্টরেট ডিগ্রি পেয়েছেন।

একই সঙ্গে কেমব্রিজ থেকে নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং স্নাতকোত্তর করেছেন ভাব্যা। ভব্যা স্পেস সেক্টরে অনেক অবদান রেখেছেন। তিনি ইন্টারন্যাশানাল অ্যাকাডেমি অফ অ্যাস্ট্রোনট -র সদস্য ছিলেন। ভব্যা Massachusetts Institute of Technology থেকে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে ডিগ্রি অধ্যয়ন করেছেন। সেখান থেকে স্নাতকোত্তর ডিগ্রি পান তিনি। তিনি ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক পলিসি নিয়ে পিএইচডি  করেছেন।