চলতি মে মাসে ১২ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন ছুটির পুরো লিস্ট

চলতি মে মাসে ১২ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, দেখে নিন ছুটির পুরো লিস্ট

করোনা মহামারির (Coronavirus) জেরে খুব প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে নিষেধ করা হচ্ছে সকল নাগরিকদের । কিন্তু ব্যাঙ্কে গুরুত্বপূর্ণ কাজ থাকলে, ব্যাঙ্কে যাওয়ার আগে প্রত্যেক মাসে ব্যাঙ্কের ছুটির লিস্ট (Bank Holiday) অবশ্যই দেখে নিন । মে মাসে ইদ, অক্ষয় তৃতীয় ও বু্দ্ধ পূর্ণিমা-সহ একাধিক উত্‍সব রয়েছে । এই দিনগুলিতে একাধিক রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে । ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) ২০২১-এর জন্য ব্যাঙ্কের ছুটির লিস্ট অফিশিয়াল ওয়েবসাইটে (rbi.org.in) আপলোড করে দিয়েছে ।

লিস্ট অনুযায়ী, চলতি বছরের মে মাসে ১২ দিন ব্যাঙ্কের ছুটি রয়েছে । এর মধ্যে মাসের দ্বিতীয়, চতুর্থ শনিবার ও রবিবার সামিল রয়েছে । ১ মে: মহারাষ্ট্র দিবস, মে দিবস -এর জেরে একাধিক রাজ্যে কলকাতা, কোচি, মুম্বই, নাগপুর, পানাজি, পুণে, পটনা, চেন্নাই, তিরুইন্তপুরম, হাদরাবাদ, গুয়াহাটি, ইম্ফল, বেঙ্গালুরু ও বেলাপুরে ব্যাঙ্ক বন্ধ থাকবে । ২মে: রবিবার- ব্যাঙ্ক বন্ধ ৭ মে: জমুত-উল-বিদ - জম্মু ও শ্রীনগরে ব্যাঙ্ক বন্ধ ৮ মে: দ্বিতীয় শনিবার ১৩ মে: ইদ-উল-ফিতার ।

এদিন বেলাপুর, জম্মু, কোচি, মু্ম্বই, নাগপুর, শ্রীনগর, তিরুঅন্তপুরমে ব্যাঙ্ক বন্ধ থাকবে । ১৪ মে: ভগবান শ্রী পুরশুরম জয়ন্তী, ইদ-উল-ফিতার, অক্ষয় তৃতীয়া। এদিন বেলাপুর, জম্মু, কোচি, মুম্বই, নাগপুর, শ্রীনগর ও তিরুঅন্তপুরমে বন্ধ থাকবে ব্যাঙ্ক । ১৬ মে: রবিবার ২২ মে: চতুর্থ শনিবার ২৩ মে: রবিবার ২৬ মে: বুদ্ধ পূর্ণিমা । এদিন আগরতলা, বেলাপুর, ভোপাল, চন্ডীগড়, দেরাদুন, জম্মু, কানপুর, কলকাতা, লখনউ, মুম্বই, নাগপুর, নয়াদিল্লি, রায়পুর, রাঁচি, সিমলা, শ্রীনগরে বন্ধ থাকবে ব্যাঙ্ক ।

৩০মে : রবিবার এই দিনগুলিতে ব্যাঙ্কের শাখা বন্ধ থাকলেও অনলাইনে ব্যাঙ্কি পরিষেবা পাবেন গ্রাহকরা । রাজ্যের ঘোষিত ছুটি অনুসারে উল্লিখিত দিনের ছুটি বিভিন্ন অঞ্চলে পালন করা হয়ে থাকে, তবে গেজেটেড ছুটির দিনে সারা দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।এই ছুটির দিনগুলোকে মাথায় রেখে ব্যাঙ্কের কাজগুলো সারতে পারেন। সেক্ষেত্রে কোনো ঝক্কি পোহাতে হবে না।