বোলতাকে কপাত করে তাকে মুখে পুরে নিল মাংসাশী গাছ, ভাইরাল ভিডিও

বোলতাকে কপাত করে তাকে মুখে পুরে নিল মাংসাশী গাছ, ভাইরাল ভিডিও

ফান্দে পড়িয়া বগা কান্দে রে! তবে এক্ষেত্রে বগার আর কাঁদার সময় হয়নি। বরং ফাঁদে পা দিয়েই অক্কা পেয়েছে সে। মাংসাশী প্রাণী মাত্রেই যে সেটা চারপেয়ে নয় প্রমাণ করে দিল এক নিরীহ দর্শন গাছ। যার নাম ভেনাস ফ্লাই ট্র্যাপ। আমেরিকার ক্যারোলাইনা অঞ্চলে এই গাছ পাওয়া যায়। সাধারণত গাছ সালোকসংশ্লেষের মাধ্যমে নিজের খাবার নিজেই তৈরি করে ক্লোরোফিল, সূর্যের আলো আর জল দিয়ে।

তবে এই জাতীয় মাংসাশী গাছ বেঁচে থাকে পোকামাকড় খেয়ে। কী ভাবে এই ভেনাস ফ্লাই ট্র্যাপ তার শিকার ধরে সেই নিয়ে সম্প্রতি একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় দেখা যাচ্ছে। এক্সট্রিম রেইডার৩ নামের এক নেটিজেন সাবরেডিটে একটি ভিডিও শেয়ার করেছেন। যেখানে এই ভেনাস ফ্লাই ট্র্যাপ গিলে নিচ্ছে এক বোলতাকে। ৪৭ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে যে বোলতাটি ভেনাস ফ্লাই ট্র্যাপের উপর এসে বসছে।

সাধারণত এর ভিতর দিককার উজ্জ্বল গোলাপি রং পোকামাকড়দের আকৃষ্ট করে। আর সেটাই এই বোলতারও কাল হয়েছে। সে কিছুতেই আর এই গাছ থেকে উড়ে যেতে পারছিল না। তাছাড়া এই গাছ থেকে খুব মিষ্টি একটা গন্ধ বেরোয়। এতেও পোকারা প্রায় নেশাগ্রস্ত হয়ে পড়ে। ভিডিওতে দেখা যাচ্ছে যে খানিক ওড়াউড়ি করার পর বোলতাকে প্রায় ধরে ফেলছে এই গাছ। বোলতা প্রাণপণ চেষ্টায় একবার ফস্কে গেলেও আবার পরক্ষণেই তাকে করাতের মতো দাঁতের ফাঁকে পিষে ফেলে দিচ্ছে এই গাছ।

ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় হয়েছে। ৮৬৯ জন এখানে লাইক দিয়েছেন। অনেকে কমেন্টও করেছেন। একজন নেটিজেন লিখেছেন যে এখান থেকে পালাবার পথ নেই, এ অতি দ্রুত কাজ করে। অন্য একজন নেটিজেন আবার লেখেন যে তিনিও ভেনাস ফ্লাই ট্র্যাপ খুব পছন্দ করেন। তিনি তাঁর এই গাছটি জানলার কাছে রেখে দিয়েছেন। সেখানে বসে তাঁর গাছ ছোট ছোট পিঁপড়ে ধরে খায়।

বলা হয় ভেনাস ফ্লাইয়ের মধ্যে যে করাতের মতো সরু সরু দাঁত আছে সেগুলো দিয়েই শিকারকে আষ্টেপৃষ্ঠে ধরে এই গাছ। শিকার যত পালাবার চেষ্টায় ছটফট করে গাছের রসালো আঠায় ততই তাদের পা জড়িয়ে যায়। আর সেই কারণেই এই গাছকে খুনি বলতেও ছাড়েননি অনেকে।