দেশে ডিজিট্যাল মিডিয়ায় বিদেশি বিনিয়োগ নিয়ে বড় সিদ্ধান্ত কেন্দ্রর

দেশে ডিজিট্যাল মিডিয়ায় বিদেশি বিনিয়োগ নিয়ে বড় সিদ্ধান্ত  কেন্দ্রর

 আজবাংলা    শুক্রবার ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারন্যাল ট্রেড (DPIIT)-এর তরফে এক বিবৃতি  বিদেশী বিনিয়োগ নিয়ে ডিজিট্যাল মিডিয়ায় সর্বাধিক ২৬ শতাংশ পর্যন্ত বিদেশি বিনিয়োগে অনুমোদন জারি করেছে কেন্দ্রের ।সিদ্ধান্ত স্পষ্ট জানাল সরকার ।

শুধু বিদেশি বিনিয়োগই নয়, বিদেশি কোনও ব্যক্তিকে চাকরিতে নিয়োগের ক্ষেত্রেও সংস্থাকে নিতে হবে সরকারের অনুমতি ।এদিনের বিবৃতিতে DPIIT তরফে বলা হয়েছে, ডিজিট্যাল মিডিয়া সংস্থাগুলিকে ২০১৯ সালে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদনের পর থেকে শেষ একবছরে বিদেশি বিনিয়োগ কত হয়েছে এবং তা ২৬ শতাংশের মধ্যে কিনা তা জানাতে হবে ।

 একইসঙ্গে এই বিবৃতি অনুসারে বিদেশি লগ্নি রয়েছে এমন ডিজিট্যাল মিডিয়া সংস্থাগুলিতে সিইও সহ বোর্ড ডিরেক্টার্সে ভারতীয়দের অংশীদারিত্ব বেশি হতে হবে এবং সংস্থাটিতে থাকা বিদেশি ব্যক্তিদের প্রত্যেকের জন্য সরকারি অনুমোদন লাগবে ।

এখানেই শেষ নয়, কেন্দ্রের তরফে স্পষ্ট করে জানানো হয়েছে যে কোনও সংস্থা বিদেশি কোনও ব্যক্তি তাদের ভারতীয় শাখায় ৬০ দিনের বেশি সময়ের জন্য নিযুক্ত করলে সেক্ষেত্রে সরকারি মঞ্জুরি প্রয়োজন ।

এই বিদেশি বিনিয়োগ নীতি সমস্ত ডিজিট্যাল মিডিয়া অর্থাত্‍ বৈদ্যুতিন মাধ্যমের উপরেই প্রযোজ্য অর্থাত্‍ যেসব সংস্থা ওয়েবসাইট বা অ্যাপসের মাধ্যমে কারেন্ট অ্যাফেয়ার্স, নিউজ পরিবেশন করেছেন তারা সবাই এই বিদেশি লগ্নি নীতির আওতাভুক্ত ।

সরাসরি বা পরোক্ষভাবে যেসব সংস্থা খবর লেখেন কিংবা খবর সংগ্রহ করে ডিজিট্যাল মিডিয়াতে পরিবেশন করেন তারাও এই নিয়ম মানতে বাধ্য । এর আগে প্রিন্ট মিডিয়াতেও ২৬ শতাংশ বিদেশি লগ্নিই সরকারি অনুমোদন পেত ।