বিধানসভার ডেপুটি স্পিকার হচ্ছেন প্রাক্তন কৃষিমন্ত্রী

বিধানসভার ডেপুটি স্পিকার হচ্ছেন প্রাক্তন কৃষিমন্ত্রী

বিধানসভার ডেপুটি স্পিকার পদে প্রতিদ্বন্দ্বিতা করবে না বিজেপি। ২ জুলাই শুক্রবার দুপুরে রাজ্যপাল জগদীপ ধনখড়ের বাজেট বক্তৃতা দিয়ে শুরু হবে নতুন বিধানসভার প্রথম অধিবেশন। শনি, রবিবার ছুটি। এর পরে অধিবেশনের দ্বিতীয় দিন সোমবার শোকপ্রস্তাবের পরে মুলতুবি হয়ে যাবে বিধানসভার অধিবেশন। তারপরে ওই দিনই হবে ডেপুটি স্পিকার নির্বাচন।

তৃণমূলের পক্ষে আগেই এই পদে তাঁদের প্রার্থীর অশিস বন্দ্যোপাধ্যায়ের নাম ঘোষণা করে দেওয়া হয়েছে।  বীরভূম জেলার রামপুরহাট আসনের বিধায়ক আশিস আগের সরকারে ছিলেন কৃষিমন্ত্রী। এ বারের মন্ত্রিসভায় তাঁকে না রেখে ডেপুটি স্পিকার করার ঘোষণা করে তৃণমূল। ডেপুটি স্পিকার নির্বাচনে বিজেপি প্রার্থী দেবে না বলে বুধবার জানিয়েছেন বিধানসভায় দলের মুখ্য সচেতক মনোজ টিগ্গা।

তবে কেন বিজেপি ডেপুটি স্পিকার নির্বাচনে অংশ নেবে না, তা নিয়ে অবশ্য কিছুই জানাননি মাদারিহাটের বিধায়ক টিগ্গা। প্রসঙ্গত, বিধানসভা ভোটের পর দলের নেতা-কর্মীদের উপরে শাসকদলের সন্ত্রাসের অভিযোগ তুলে স্পিকার নির্বাচন এড়িয়ে গিয়েছিল বিজেপি। কিন্তু এ বার ডেপুটি স্পিকার নির্বাচন বয়কট না করলেও, প্রার্থী না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে গেরুয়া শিবির।

বিধানসভা সূত্রে জানা গিয়েছে, এই অধিবেশনের শেষ দিনেই ৪১টি কমিটির চেয়ারম্যানের নাম ঘোষণা করবেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সে ক্ষেত্রে পাবলিক একাউন্টস কমিটি (পিএসি)-র চেয়ারম্যান পদ কাকে দেওয়া হয়, সে দিকেও নজর রাখছে প্রধান বিরোধী দল বিজেপি।