শতাব্দীর দীর্ঘতম একুশের শেষ চন্দ্রগ্রহণ , জানুন কিছু অজানা তথ্য

শতাব্দীর দীর্ঘতম একুশের শেষ চন্দ্রগ্রহণ , জানুন কিছু অজানা তথ্য

জ্যোতিষ বিদ্যা ও জ্যোতিষ শাস্ত্রে সর্বদাই গ্রহণ নিয়ে একটু বেশি রকমের উত্‍সাহ দেখানো হয়েছে। ২০২১ সালে দ্বিতীয় ও শেষ চন্দ্রগ্রহণ হতে চলেছে ১৯ নভেম্বর। এই চন্দ্রগ্রহণকে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ হিসাবে বলা হয়েছে। জ্যোতিষ শাস্ত্রের দৃষ্টিকোণ থেকে চন্দ্রগ্রহণের মাহাত্ম্য বিশাল। শাস্ত্রে গ্রহনকে অশুভ মনে করা হয়। এটি বিশ্বাস করা হয় যে গ্রহনের সময় কোনও শুভ কাজ করা উচিত নয়।

পৌরাণিক কাহিনি অনুসারে, রাহু ও কেতু গ্রহনের সময় চাঁদকে গ্রাস করে। এমতাবস্থায় কিছু সময়ের জন্য চাঁদের ওপর গ্রহণ হয়। একেই চন্দ্রগ্রহণ বলে। একই সময়ে, বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে, পৃথিবী যখন সূর্য এবং চাঁদের মাঝখানে আসে, তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়তে শুরু করে। এই জ্যোতির্বিদ্যাগত ঘটনাটিকে চন্দ্রগ্রহণ বলা হয়। জ্যোতির্বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে ১৯ নভেম্বর ২০২১ সালে এই চন্দ্রগ্রহণটি ৫৮০ বছর পর দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ হবে। আসুন জেনে নিই ১৯ নভেম্বর কার্তিক পূর্ণিমার দিনে এই চন্দ্রগ্রহণ সম্পর্কে কিছু বিশেষ জিনিস।

এমপি বিড়লা প্ল্যানেটোরিয়ামের রিসার্চ অ্যান্ড অ্যাকাডেমিকের অধিকর্তা দেবীপ্রসাদ দুয়ারি বলেছেন যে ২০২১ সালের ১৯ নভেম্বর চন্দ্রগ্রহণটি ৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ হবে। এমপি বিড়লা প্ল্যানেটোরিয়ামের রিসার্চ অ্যান্ড অ্যাকাডেমিকের অধিকর্তা জানিয়েছেন, ১৪৪০ সালের ১৮ ফেব্রুয়ারি শেষবার এত দীর্ঘ সময় ধরে আংশিক চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল। আবারও এত দীর্ঘ আংশিক চন্দ্রগ্রহণ দেখা যেতে পারে ২৬৬৯ সালের ৮ ফেব্রুয়ারি।

২০২১ সালের এই শেষ চন্দ্রগ্রহণ ভারতের উত্তর-পূর্বাঞ্চলে অল্প সময়ের জন্য দেখা যাবে। অরুণাচল প্রদেশ এবং অসমের কিছু এলাকায় শুধুমাত্র সূর্যাস্তের সময় এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। এই আংশিক চন্দ্রগ্রহণ ১৯ নভেম্বর দুপুর ১২.৪৮ মিনিটে শুরু হবে এবং ৪.১৭ মিনিটে শেষ হবে। এমন পরিস্থিতিতে, এই আংশিক চন্দ্রগ্রহণের সময়কাল হবে ০৩ ঘণ্টা ২৮ মিনিট ২৪ সেকেন্ড, যা হবে ৫৮০ বছরের মধ্যে দীর্ঘতম আংশিক চন্দ্রগ্রহণ।

১৯ নভেম্বর ২০২১ সালে, এই আংশিক চন্দ্রগ্রহণের সম্পূর্ণ প্রভাব দুপুর ২.৩৪ মিনিটে দৃশ্যমান হবে, যখন চাঁদের ৯৭ শতাংশ পৃথিবীর ছায়ায় ঢেকে যাবে।  ভারতে দৃশ্যমান পরবর্তী চন্দ্রগ্রহণ ৮ নভেম্বর ২০২২ তারিখে হবে। কোন নক্ষত্রে হবে এই চন্দ্রগ্রহণ। জ্যোতিষশাস্ত্রের দৃষ্টিকোণ থেকে, বছরের এই শেষ আংশিক চন্দ্রগ্রহণ বৃষ ও কৃত্তিকা নক্ষত্রে ঘটবে। পেনাম্ব্রাল চন্দ্রগ্রহণের কারণে এটি ভারতে দৃশ্যমান হবে না, তাই এর সূতক সময়কাল বৈধ হবে না।