প্রাক্তনের স্মৃতি কষ্ট দিচ্ছে? এই টিপসে মন ভালো রাখুন!

প্রাক্তনের স্মৃতি কষ্ট দিচ্ছে? এই টিপসে মন ভালো রাখুন!

একটি সিরিয়াস সম্পর্ক (Serious Relation) অনেক কষ্টে তৈরি হয়। সেই সম্পর্ক থাকা দুটি মানুষ তিলে তিলে সেই সম্পর্ক তৈরি করেন। অনেক কথা, অনেক বোঝাপড়া একত্রিত হলেই এই ধরনের সম্পর্ক তৈরি হয়। তারপর দুজন একটা স্বপ্ন তৈরি করেন। সেই স্বপ্নে থাকে ভালো জীবন। একটা স্বাস্থ্যকর আগামীর স্বপ্ন। ভালোভাবে গোটা জীবন চলার স্বপ্ন।

তবে বহু ক্ষেত্রেই এত স্বপ্ন দেখার পরও মানুষের মধ্যে আসে পরিবর্তন। তখন সেই সম্পর্কে থাকা একপক্ষের চালচলন অন্যের পছন্দ হয় না। দিন দিন এভাবেই বিষিয়ে যেতে থাকে সম্পর্ক। এই অবস্থায় সম্পর্কে থাকার আর কোনও কারণ নেই। কারণ এই ধরনের সম্পর্কে থাকলে সমস্যা বাড়ে বই কমে না। তাই সম্পর্ক থেকে বেরিয়ে (Breakup) আসাটাই বুদ্ধিমানের কাজ।

বিশেষজ্ঞদের কথায়, আপনার একটা জীবন রয়েছে। সেই জীবনের অঙ্গই হল সম্পর্ক। কিন্তু সম্পর্ক কোনওভাবে জীবন নয়। তাই খারাপ সম্পর্কে থাকার থেকে বেরিয়ে আসা ভালো। মুশকিল হল, কিছু মানুষ সম্পর্ক থেকে বেরিয়ে আসার পরও প্রাক্তনকে ভুলতে পারেন না। সেক্ষেত্রে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা। ব্যক্তির জীবনে সেই অবস্থা বিশেষ প্রভাব ফেলে। তাই যত দ্রুত সম্ভব এই অবস্থা থেকে বেরতে হয়।

এই সমস্যা থেকে বেরনোর জন্য এই পন্থা ব্যবহার করুন-

১. পরিবারের সঙ্গে সময় কাটান
আপনার সবথেকে কাছের মানুষগুলি পরিবারেই থাকে। তাঁদের সঙ্গে এবার সময় কাটান। হাসুন, আনন্দ করুন। পরিবারের মানুষের আনন্দেই নিজেকে খুঁজে নিন। আশা করছি ভালো থাকবেন। মন থেকে দূর হবে অনেক ভাবনা।

২. বন্ধুদের সঙ্গে থাকুন
এই জীবনের অন্যতম আশির্বাদ হল ভালো বন্ধু। খারাপ সময়ে বন্ধুরা পাশে থাকলে হিমালয় পর্যন্ত পার করে নেওয়া যায়। তাই আপনার এই অবস্থায় সবথেকে কাছের বন্ধুদের সঙ্গে সময় কাটান। প্রয়োজনে তাঁদের সমস্যার কথা বলুন। আশা করছি সমস্যা মিটবে অনায়াসে।

৩. বাইরে বেরন
অনেকে ব্রেকআপের পর খুব কষ্ট পান। এই মানুষগুলি দুঃখের তাড়নায় ঘর থেকে বাইরে যেতেই ভুলে যান। তবে এই অভ্যাস আপনাকে অবসাদের শিকার বানিয়ে দেবে। তাই এই অভ্যাস দূর করুন। ঘরের বাইরে বেরন। একটু বাড়ির সামনে থেকে হেঁটে আসুন। মন ভালো থাকবে।

৪. সোশ্যাল মিডিয়া থেকে দূরে থাকুন
আপনার এই সমস্যাকে সোশ্যাল মিডিয়া আরও বাড়িয়ে দিতে পারে। অন্তত এমনটা জানা যাচ্ছে বিভিন্ন গবেষণায়। সেক্ষেত্রে দিনে বেশি সময় সোশ্যাল মিডিয়া ব্যবহার করবেন না।

৫. মদ্যপান নয়
বিরহে, দুঃখের দাপটে মদ্যপান করেন অনেকে। তবে মদ্যপানে দুঃখ বিদায় নেওয়ার বদলে উলটে মনে চেপে বসে। এমনকী শারীরিক সমস্যাও দেখা দেওয়ার আশঙ্কা তৈরি হয়। তাই যতটা সম্ভব মদ্যপান থেকে দূরে থাকুন।

মোটামুটি এই কয়েকটি নিয়ম মেনে চললেই সমস্যার সমাধান হতে পারে। তবে এরপরও সমস্যা না গেলে মনোবিদের পরামর্শ নিন। তিনিই আপনাকে সুস্থ স্বাভাবিক জীবন দিতে পারেন।