দেশের অভাব বোঝানোর জন্যে সোজা নারকেল গাছে চড়লেন মন্ত্রী

দেশের  অভাব বোঝানোর জন্যে সোজা নারকেল গাছে চড়লেন মন্ত্রী

আজবাংলা      দেশে নারকেলের ফলন কম। আর এই বিষয়টিই আমজনতাকে বোঝাতে অভিনব কাণ্ড ঘটালেন মন্ত্রীমশাই। তড়তড় করে চড়ে পড়লেন নারকেল গাছে! সেখান থেকেই জনতার উদ্দেশ্যে ভাষণ দিলেন তিনি। বেশ অবাক করার মতোই ঘটনা। নারকেল গাছে ওঠা মোটেও সহজ কাজ নয়।

এর জন্য বিশেষ পদ্ধতি জানা প্রয়োজন। কিন্তু সেই অসাধ্য সাধন করে তাক লাগিয়েছেন শ্রীলঙ্কার নারকেল মন্ত্রী অরুণডিকা ফার্নান্দো। সেখানে চড়েই তিনি জানান, দ্বীপরাষ্ট্রে এবার ৭০০ মিলিয়ন নারকেলের অভাব রয়েছে। এর জন্য মূলত দুটি কারণ তুলে ধরেছেন তিনি। প্রথমত, স্থানীয় শিল্পাঞ্চলে এর চাহিদা বিপুল।

এবং দ্বিতীয়ত, স্থানীয়রা বাসিন্দারাও আগের তুলনায় বেশি নারকেল খাচ্ছেন।গাছে উঠে নিজের মন্তব্য রাখা পর্যন্ত কোনও সমস্যা না হলেও গাছ থেকে নামতে গিয়ে কালঘাম ছোটে মন্ত্রীমশাইয়ের। তাঁর দলের সদস্য-সমর্থকদের কথায়, অরুণডিকা ফার্নান্দোকে নারকেল গাছ থেকে নামাতে রীতিমতো হিমশিম খেয়ে হয় তাঁদের।

তবে শেষমেশ অক্ষত অবস্থাতেই নামতে সক্ষম হয়েছেন তিনি।একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, ফার্নান্দো বলেছেন, “নারকেলের অভাব পূরণ করতে উদ্যোগী সরকার। আমরা ঠিক করেছি, আরও অনেক জমিকে নারকেল উৎপাদনের কাজে লাগাব। তাতে ফলন বাড়বে।

আর ফলন বাড়লে দেশের চাহিদা মেটানোর পর তা রপ্তানিও করা যাবে। এতেই দেশের আর্থিক উন্নতি হবে।” কিন্তু বর্তমানে যেখানে নারকেলের আকাল দেখা দিয়েছে, তাতে বেশ সমস্যায় পড়েছেন শ্রীলঙ্কাবাসীরা। এই সমস্যা মেটাতে নারকেলের দাম কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিতে চলেছে সে দ্বীপরাষ্ট্রের সরকার বলেও জানান মন্ত্রী।