মায়ের জিনেই বুদ্ধিমান হয় সন্তান!‌ গবেষণায় উঠে এল নতুন তথ্য

মায়ের জিনেই বুদ্ধিমান হয় সন্তান!‌ গবেষণায় উঠে এল নতুন তথ্য

আজবাংলা      কার স্বভাব পেয়েছে সন্তান, মা না বাবা, সেটাই সবচেয়ে বেশি আলোচিত হয় সন্তানের বেড়ে ওঠার সময়গুলোতে। কেমন দেখতে তাকে, কেমন তার স্বভাব, এসবই বিচার করা হয় মা বাবার সঙ্গে মিলিয়ে মিলিয়ে। কিন্তু সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, সন্তানের মাথায় যে বুদ্ধি তৈরি হয়, তা আসে মায়ের দিক থেকেই।

অর্থাৎ বুদ্ধি সন্তান মায়ের থেকে পায়, বাবার থেকে নয়। এ‌কথা সত্যি যে একটি শিশুর আইকিউ দুই অভিভাবকের থেকেই তার কাছে আছে। কিন্তু গবেষণায় দেখা গিয়েছে, ইন্টিলিজেন্স বা বুদ্ধি আসে মায়ের থেকেই। কথায় বলে না, একজন শিক্ষিত মা গোটা পরিবারকে শিক্ষিত করে, কথাটা সত্যি।১৯৯৪ সাল থেকে মোট ১২ হাজার জনের উপর একটি সমীক্ষা করা হয়।

সেই সমীক্ষায় ছিলেন ১–২২ বছরের সন্তানেরা। তাঁদের প্রশ্ন করা হয়। বিভিন্ন বিষয় জানতে চাওয়া হয়। জানতে চাওয়া হয় তাঁদের মায়ের ইতিহাসও। তারপরই দেখা যায়, মানুষের এক্স ক্রোমজমের উপরেই নির্ভর করছে যে কতটা বুদ্ধি তৈরি হবে, কতটা না।কতটা চালাক চতুর হবে আপনার সন্তান, সেটাও নির্ভর করে মায়ের জিনের উপরেই।

সেখানে বাবার কোনও ভূমিকা নেই। বেশিরভার পারিবারিক সংস্কৃতিতেই প্রাথমিক জীবনে মায়ের হাতে সন্তান গড়ে ওঠে। সেই কারণে চরিত্র ও বুদ্ধি গঠনের প্রাথমিক পর্যায়ে মায়ের একটা ভূমিকা থাকেই।তবে বাবাদের একেবারেই ভূমিকা থাকে না এমন নয়। বাবারাও সন্তানের উপর প্রভাব তৈরি করেন। অনেক সন্তান বাবার মতো স্বভাবে হয়ত হয়, কিন্তু বুদ্ধিটা পায় মায়ের থেকেই।