এবার বাইকে ৬০ কিমি যেতে খরচ হবে মাত্র ১২ টাকা

এবার বাইকে ৬০ কিমি যেতে খরচ হবে মাত্র ১২ টাকা

আজবাংলা    করোনার ভয়ে সবাই ওষ্ঠাগত। এই মারণ ভাইরাসের হাত থেকে বাঁচতে সবাই কমবেশি নিয়েছে সুরক্ষা। আনলক শুরু হওয়ার পর থেকেই খুলে গেছে প্রায় সব অফিস। তাই, মন না চাইলেও যেতে হচ্ছে। ঠিক এইখানেই হয়েছে সাধারন কর্মরত মানুষের অসুবিধা। তারা কেউই চায় না  গণপরিবহণের দ্বারা অফিস যেতে। এদিকে পকেটে টান পরবে বলে ট্যাক্সিও হাঁকতে পারছে না। এদের মধ্যে অনেকে ভাবছেন, নিজেই গাড়ি কিনবেন। কিনটু  বর্তমানে তেলের দামের যা অবস্থা তাতে খরচ আরো বেড়েই যাবে। 

কিনটু এই মুহূর্তে যাতায়াতের জন্য খুব সহজ একটি পধতি হয়েছে। সেটি আবার যেমন দামেও কম, তেমনই সহজে সবাই ব্যবহার করতেও পারবে। এছাড়া সবথেকে বড় বিষয় হল এটি একেবারে মধ্যবিত্ত মানুষের নাগালের মধ্যে। সম্প্রতি একটি সংস্থা বাজারে নিয়ে এসেছে  Techo Electra Saathi। ইলেকট্রিক মোপেড এটি একটি। এই নতুন সংস্থাটির নাম Techo Electra। 

এই বাইকটিতে দিনে একবার করে ফুলচার্জ দিলেই চলবে ৬০ থেকে ৭০ কিলোমিটার‌। ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগায় ৪ ঘন্টা। এই ৪৮ ভোল্টের ২৬ Ah এর লিথিয়াম আয়ন ব্যাটারি।  মাত্র ১.৫ ইউনিট বিদ্যুতের খরচে এ। এই বাইকটির ব্যাটারি সম্পূর্ণ চার্জ হয়ে যাবে ১.৫ ইউনিট বিদ্যুতের মধ্যে। যা বর্তমান দাম অনুযায়ী ১২ টাকা। তাই সংস্থার দাবি যে, এই বাইক ব্যবহার করে মাত্র ১২ টাকা খরচ করলে আপনি ৬০ কিলোমিটার রাস্তা যেতে পারবেন। বাইকের ওজন ব্যাটারি ছাড়া মাত্র ৫ কিলোগ্রাম। এছাড়া থাকছে টিউবলেস টায়ার ও ড্রাম ব্রেক।

ভারতের মধ্যে বিভিন্ন শহরে কমকরে ৫৭ হাজার টাকা থেকে দাম শুরু হয়েছে। আপনি/ আপনারা এই সংস্থার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়েও বাইকের জন্য বুকিং করতে পারেন। সংস্থা সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে ডেলিভারি শুরু করবে। এই ইলেকট্রিক মোপেডের মধ্যে বেশ কয়েকটি আধুনিক ফিচার থাকবে, বলে সংস্থার দাবী।