পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল হচ্ছেন সি ভি আনন্দ বোস

পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল হচ্ছেন সি ভি আনন্দ বোস

পশ্চিমবঙ্গের নতুন রাজ্যপাল হচ্ছেন সি ভি আনন্দ বোস। রাষ্ট্রপতি ভবন থেকে এই ঘোষণা করা হয়েছে। একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, ‘‘সি ভি আনন্দ বোসকে পশ্চিমবঙ্গের স্থায়ী রাজ্যপাল হিসাবে নিয়োগ করা হল। তিনি যে দিন থেকে দায়িত্ব নেবেন সেদিন থেকেই এই নির্দেশ কার্যকর হবে।’’  তবে নতুন রাজ্যপালের নাম শুনে বাঙালি মনে হলেও তিনি বাংলার বাসিন্দা নন।

প্রাক্তন আইএএস আধিকারিক এবং সম্প্রতি মেঘালয় সরকারের উপদেষ্টা আনন্দের জন্ম কেরলের কোট্টায়ামে। ১৯৫১ সালে ২ জানুয়ারি। দক্ষিণ ভারতের তামিলনাড়ুর বা কেরলে বাংলার সুভাষচন্দ্র বসুর নামে বোস নাম রাখার রেওয়াজ আছে। সেই কারণেই তাঁর পদবি বোস বলে অনেকের অভিমত। দীর্ঘদিন ধরে প্রশাসনিক রাজনীতির সঙ্গে জড়িয়ে রয়েছেন আনন্দ।

কেন্দ্রীয় রাজনীতিতে যদিও তাঁর পরিচয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ম্যান অফ আইডিয়া’ হিসাবে। যার বাংলা অর্থ হতে পারে ‘ভাবনা পুরুষ’। মোদীর এই নামকরণের অবশ্য কারণও রয়েছে। আনন্দের ভাবনা কেন্দ্রীয় সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে কাজে এসেছে। বিশেষ করে দেশের সবার জন্য পাকা বাড়ির ভাবনাটিও মোদী নিয়েছিলেন তাঁর থেকেই।

পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড় উপরাষ্ট্রপতি হওয়ার পর এ রাজ্যের অস্থায়ী রাজ্যপাল হিসাবে দায়িত্ব নেন লা গণেশন। তবে তাঁকে নিয়ে বিজেপির অন্দরে অসন্তোষ ছিল। সম্প্রতি বিজেপির শীর্ষ নেতা শুভেন্দু অধিকারীও গণেশনের বিরুদ্ধে অভিযোগ করেছিলেন। রাষ্ট্রপতিকে নিয়ে অখিল গিরির মন্তব্য প্রসঙ্গে রাজ্যপালের সঙ্গে দেখা করতে গিয়েও ফিরে আসতে হয়েছিল শুভেন্দুকে।

রাজ ভবন থেকে বেরিয়ে তিনি রাজ্যের অস্থায়ী রাজ্যপালের ভূমিকা নিয়ে উষ্মা প্রকাশ করেন। অন্য দিকে, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে গত কয়েকদিনেই সুসম্পর্ক তৈরি হয়েছিল গণেশনের। কালীপুজোয় তিনি মমতার বাড়িতে গিয়েছিলেন। আবার গণেশনের দাদার জন্মদিনে চেন্নাইতে গিয়েছিলেন মমতাও। তবে এর মধ্যেই এল বদলের খবর।