সচিনকে সরিয়ে নিজের নামে নতুন রেকর্ড বিরাটের

সচিনকে সরিয়ে নিজের নামে নতুন রেকর্ড বিরাটের

 বুধবার নিজের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে আরও একটি মাইলস্টোন পেরিয়ে গেলেন বিরাট কোহলি । একদিনের দ্রুততম ১২হাজার রানের মালিক হলেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় একদিনের ম্যাচ ছিল ক্যানবেরায়।

সেখানে খেলার আগে তাঁর রান ছিল ১১, ৯৭৭ রান। এদিনের ম্যাচে খেলতে নেমে নিজের সেই লক্ষ্যপূরণ করে নেন কোহলি। ৩২ বছরের বিরাট কোহলি এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন। কোহলি কেরিয়ারের এই বড় ল্যান্ডমার্ক পার করলেন ২৪২ ইনিংসে।

এর আগে বিশ্ব ক্রিকেটে একদিনের ম্যাচে দ্রুততম ১২ হাজার রানের কৃতিত্ব ছিল আরেক তারকা ভারতীয়ের দখলেই। সচিন ৩০০ ইনিংসে এই ল্যান্ডমার্ক পেরিয়েছিলেন। কোহলি এই মুহূ্র্তে ভারতের হয়ে একদিনের ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক।

একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি রান তেন্ডুলকরের। তার ঝোলায় রয়েছে ১৮,৪২৬ রান। ৪৬৩ টি ম্যাচ খেলে এই কৃতিত্ব অর্জন করেছেন তিনি। ভারত অধিনায়কের দখলে রয়েছে দ্রততম ১০ হাজার ও ১১ হাজার রানের কৃতিত্বও।

একদিনের ক্রিকেটে যা নজির। কোহলি ২২২ ইনিংসে ১১ হাজার রান করেছিলেন আর ২০৫ ইনিংসে করেছিলেন ১০ হাজার রান। ভারতের বর্তমান অধিনায়ক ২০০৮ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেছিলেন।

তাঁর ঝোলায় রয়েছে ৪৩ টি একদিনের ক্রিকেটের শতরান। এছাড়াও ১২ বছরের কেরিয়ারে ৫৯ টি অর্ধশতরান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিডনিতে ৮৯ করেছিলেন অধিনায়ক বিরাট কোহলি।৩৯০ রান তাড়া করতে নেমে ভারত অধিনায়কের ব্যাট থেকে সেই রান এসেছিল।

সেই ম্যাচে কোহলির রান কেএল রাহুলের ৭৬ সত্বেও ভারত ৫১ রানে হেরে যায়। সেই ম্যাচেই ২-০ সিরিজ অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় ভারত। প্রথম ম্যাচে ৬৬ রানে হেরেছিল টিম ইন্ডিয়া।