বাড়ছে নিত্য প্রয়োজনীয় কিছু জিনিসের দাম!

বাড়ছে নিত্য প্রয়োজনীয় কিছু জিনিসের দাম!

আজ অর্থাত্‍ সোমবার থেকেই দেশের একাধিক নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি হচ্ছে। এমনিতেই মূল্যবৃদ্ধির ফলে সাধারণ মানুষের নাভিশ্বাস ওঠার জোগাড়। তার মধ্যেই বাড়তে চলেছে আটা, পনির, দই,লস্যির মতো বেশকিছু জিনিসের দাম। প্যাকেটজাত খাবারের ওপর বসতে চলেছে ৫ শতাংশ জিএসটি (GST)। শুধু খাদ্য পণ্যের মূল্যবৃদ্ধি (Price Hike) পাচ্ছে তা নয়, বাড়ছে হাসপাতালের খরচও।

জিএসটি কাউন্সিলের নয়া সিদ্ধান্ত অনুযায়ী, ৫ হাজার টাকা বা তার বেশি মূল্যের হাসপাতালের শয্যার ক্ষেত্রে বসছে ৫ শতাংশ জিএসটি। বেড়াতে গিয়েও শান্তি নেই মানুষের। হাজার টাকা ও তার বেশি ভাড়া হোটেল রুমের ক্ষেত্রে ১২ শতাংশ জিএসটি বসছে। দাম বাড়ছে ছাপার কালি, কাগজ কাটার ছুরি, পেনসিল কাটার শার্পনার, এলইডি ল্যাম্প, আঁকার জিনিসপত্রের।

এইসব পণ্যের ওপর বসছে ১৮ শতাংশ জিএসটি। অর্থাত্‍ আগের তুলনায় বাড়ছে ৬ শতাংশ দাম। এছাড়াও রেল, মেট্রো, সেতু, রাস্তা ইত্যাদি নির্মাণ ও মেরামতির কাজের চুক্তির ওপরও অতিরিক্ত ৬ শতাংশ পণ্য পরিষেবা বসছে। আগে এই সব ক্ষেত্রে দিতে হতো ১২ শতাংশ জিএসটি। এখন থেকে দিতে হবে ১৮ শতাংশ। তবে কিছু জিনিসের দাম কমছেও।

সেই তালিকায় আছে ট্রাক, মালবাহী যান ভাড়া। এছাড়াও উত্তর পূর্ব ভারতের কোনও জায়গায় যেতে বিমান খরচের দামও কমছে কিছুটা। জুন মাসে বেশ কিছু পণ্য এবং পরিষেবার উপর কর চাপানোর সিদ্ধান্ত নিয়েছে জিএসটি কাউন্সিল (GST Council)। তারফলেই আজ থেকে পরিবর্তন হচ্ছে বহু পণ্যের দাম।