চন্দননগরের জগদ্ধাত্রী পূজো কি এই বছর হচ্ছে? হলেও কি পদ্ধতিতে করা হবে পুজো? জেনে নিন

চন্দননগরের জগদ্ধাত্রী পূজো কি এই বছর হচ্ছে? হলেও কি পদ্ধতিতে করা হবে পুজো? জেনে নিন
chandannagar Jagadhatri puja

আজবাংলা       রবিবার বৈঠক করে প্রাথমিক বিষয়গুলি নিয়ে আলোচনা করা হল। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হল চন্দননগরের জগদ্ধাত্রী পূজো কমিটিগুলোর মাথার উপরে থাকা কেন্দ্রীয় কমিটি। কেন্দ্রীয় কমিটির যৌথ সম্পাদক শুভজিৎ শাউ ও শ্যামল কুমার জানিয়েছেন, "আমরা সিদ্ধান্ত নিয়েছি এবার পূজো হবে সরল ও সাদাসিধে ভাবে। মণ্ডপের সামনেটা খোলা থাকবে যাতে মণ্ডপের ভেতরে লোকের জমায়েত না হয়।“

প্রতিমা নিয়েও কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে আসা হয়েছে। আমরা সবাই জানি চন্দননগর মানেই ঐতিহাসিক প্রতিমা। তার উচ্চতা, মুখের গড়ন চিনিয়ে দেয় চিরাচরিত চন্দননগরের ছাপ। এই মহামারীর পরিস্থিতিতে কেন্দ্রীয় কমিটি জানিয়েছে, সব কিছুর সাথে মিটমাট করা গেলেও প্রতিমার উচ্চতা সাথে সেটা করা সম্ভব নয়। যদি প্রতিমার উচ্চতার নিয়ে যদি সরকারি বা প্রশাসনিক কোনও বিধি থাকে তাহলে ভাদেশ্বর, মানকুন্ডু, চন্দননগরের বারোয়ারিগুলো ঘট পূজো করবে।

কিন্তু কোনো ভাবেই ছোট বা উচ্চতা কম প্রতিমার পূজো হবে না। চন্দননগরের ঐতিহাসিক পরিপন্থী কিছু করা সমীচীন হবে না। অর্থাৎ হয় ঐতিহ্যের বিশাল প্রতিমা নয় ঘট পূজো জগদ্ধাত্রী পুজোর আগে মহামারির পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সম্ভাবনা নেই। তাই বাস্তবতা মাথায় রেখেই সিদ্ধান্ত নিতে হবে। তাছাড়াও, চন্দননগরের জগদ্ধাত্রী পূজো আরও দুটো কারণে বিখ্যাত। এক হচ্ছে আলোর ম্যাজিক ও দ্বিতীয়টি হচ্ছে বিসর্জনের শোভাযাত্রা। এই সমস্ত নিয়ম মেনে সেই মতন গাইডলাইন ঘোষণা করা হবে সেপ্টেম্বরের ২০ তারিকে।