ডিসেম্বর মাস থেকে বদলাতে চলেছে ব্যাঙ্কে টাকা লেনদেনের নিয়ম

ডিসেম্বর  মাস থেকে বদলাতে চলেছে ব্যাঙ্কে টাকা লেনদেনের নিয়ম

বছরের শেষ মাস অর্থাত্‍ ডিসেম্বর থেকে ব্যাঙ্কে টাকা লেনদেন সংক্রান্ত নিয়ম বদলাতে চলেছে । রিজার্ভ ব্যাঙ্কের তরফে RTGS পরিষেবা 24x7x365 করার ঘোষণা করা হয়েছে । ডিসেম্বর ২০২০ থেকে নতুন নিয়ম লাগু করা হবে ।

এর জেরে এবার থেকে RTGS এর মাধ্যমে গ্রাহকরা ২৪ ঘণ্টা টাকা ট্রান্সফার করতে পারবেন । বর্তমানে মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ছাড়া সমস্ত ওয়ার্কিং দিনে সকাল ৭ টা থেকে বিকেল ৬ টা পর্যন্ত এই সুবিধা পাওয়া যায় ।

এর আগে গত বছর ডিসেম্বর মাসে NEFT পরিষেবা 24x7x365 করা হয়েছিল । আরবিআই তাদের পলিসিতে জানিয়েছিল সেই সময় থেকে সিস্টেম ঠিকঠাক কাজ করছে । RTGS এর মাধ্যমে রিয়েল টাইমে ফান্ড ট্রান্সফার করার সুবিধা পাওয়া যায় ।

বড় অঙ্কের টাকা ট্রান্সফারের ক্ষেত্রে এই মাধ্যম ব্যবহার করা হয়ে থাকে । RTGS-এ ২ লক্ষ টাকার নীচে টাকা ট্রান্সফার করা যায় না । অনলাইন বা ব্যাঙ্কের ব্রাঞ্চে গিয়ে দু'ভাবেই এই মাধ্যম ব্যবহার করা যেতে পারে ।

অনলাইনে ক্ষেত্রে কোনও অতিরিক্ত শুল্ক দিতে হয় না । তবে ব্যাঙ্কের শাখায় গিয়ে এই পরিষেবা ব্যবহার করলে অতিরিক্ত শুল্ক দিতে হয় । রিজার্ভ ব্যাঙ্কের মনিটরি পলিসি কমিটি সুদের হারে কোনও বদল করেনি ।

আরবিআই-এর গর্ভনর শক্তিকান্ত দাস নেতৃত্বে ৬ সদস্যের মনিটরি পলিসি কমিটি সুদের হারে কোনও বদল না করার সিদ্ধান্ত নিয়েছে । রেপো রেট ৪ শতাংশে অপরিবর্তিত রয়েছে । NEFT- ন্যাশনাল ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার একটি ইলেক্ট্রনিক পেমেন্ট মোড ।

একটি অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে সহজেই টাকা ট্রান্সফার করা সম্ভব এর মাধ্যমে। NEFT এর মাধ্যমে কিছুক্ষণের মধ্যেই টাকা ট্রান্সফার হয়ে যায় । এর জন্য কোনও অতিরিক্ত শুল্ক দিতে হয় না । তবে ব্যাঙ্কের শাখা থেকে NEFT করালে অতিরিক্ত শুল্ক দিতে হয় ।