শুভ বিবাহিত জীবনের গোপন কথা

শুভ বিবাহিত জীবনের গোপন কথা

বিবাহের আগে শাস্ত্র মতে ঠিক কী কী জানা প্রয়োজন, যাতে দাম্পত্যজীবন সুন্দর হয়? এ ক্ষেত্রে যোটক বিচার প্রথমেই দেখা প্রয়োজন। এর পর যেগুলো আমাদের দেখা প্রয়োজন, যেমন কোন কোন মাসে বিবাহ দেওয়া যেতে পারে, কোন বারে বা নক্ষত্র যোগ, তারিখ ইত্যাদি। আসুন দেখে নেওয়া যাক বিবাহের খুঁটিনাটি বিষয়গুলি:

১। বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ়, শ্রাবণ, অগ্রহায়ণ, মাঘ ও ফাল্গুন মাসে বিবাহ হলে স্ত্রী পতিব্রতা ও ঐশ্বর্যযুক্ত হয়।

২। অগ্রহায়ণ ও মাঘ মাসে গোধূলিতে বিবাহ হলে দাম্পত্য জীবনে বড় সমস্যা হয়। শনিবারে ও বৃহস্পতিবারে গোধূলি বিবাহ নিষিদ্ধ। ৩। জ্যৈষ্ঠ মাসে প্রথমা কন্যা বা পুত্রের বিবাহ নিষিদ্ধ।

৪। সোম, বুধ, বৃহস্পতি ও শুক্রবারে বিবাহ হলে কন্যা সৌভাগ্যবতী হন। গর্গ মুনির মতে বিশেষত রবি, মঙ্গল ও শনিবার রাত্রিতে বারদোষ হয় না।

৫। অমাবস্যা, বিষ্টিভদ্রা ও রিক্তা তিথিতে বিবাহ নিষিদ্ধ। আবার শনিবার রিক্তা হলে কন্যা পতি-পুত্রবতী হয়।

৬। রোহিনী, মৃগশিরা, মঘা, উত্তরফাল্গুনী, হস্তা, স্বাতী, অনুরাধা, মূলা, উত্তরাষাঢ়া, উত্তর ভাদ্রপদ ও রেবতী নক্ষত্রে এবং মিথুন, কন্যা, তুলা লগ্নে বিবাহ সুপ্রশস্ত। অশ্বিনী চিত্রা, শ্রবণা, ধনিষ্ঠা নক্ষত্রে যজুর্বেদী বিবাহ প্রশস্ত।

৭। বিষ্টি, শকুনি, নাগ ও কিন্তুঘ্নকরণে বিবাহ নিষিদ্ধ।

৮।  ব্যতীপাত, পরিখ, বৈধৃতি, অতিগণ্ড, ব্যাঘাত, হষণ, শূল, বিষকুম্ভ, বজ্রযোগে বিবাহ নিষিদ্ধ। এই সকল যোগ বাদে অন্যান্য যোগে বিবাহ প্রশস্ত।

৯। বিবাহের সময় লগ্ন, চতুর্থ, পঞ্চম, নবম, দশমে বৃহস্পতি অথবা শুক্র গ্রহ অবস্থান করলে, লগ্নের সমস্ত দোষ নাশ হয় ও সুখ বৃদ্ধি হয়।