লন্ডনের রাস্তা এ বার থেকে পরিচিত হবে গুরু নানকের নামে

লন্ডনের রাস্তা এ বার থেকে পরিচিত হবে গুরু নানকের নামে

বিশ্ব জুড়ে ছড়িয়ে গুরু নানকের ভক্ত। বিশ্বের প্রায় সব প্রান্তেই রয়েছেন শিখধর্মাবলম্বীরা। গতকাল ছিল গুরুপরব বা গুরুনানকের জন্মদিন। এই দিনটি শিখ সম্প্রদায়ের সকলের কাছেই পবিত্র দিন। আর এই দিনেই লন্ডনের একটি রাস্তার নাম গুরু নানকের সম্মানে নামাঙ্কিত করার সিদ্ধান্ত নিল সেখানকার প্রশাসন।

যা কার্যকর হবে আগামী বছরের শুরু থেকেই! পশ্চিম লন্ডনের হ্যাভলক রোড যা এত দিন ধরে হেনরি হ্যাভলকের নামে নামাঙ্কিত ছিল, ওই রাস্তাই পরিণত হতে চলেছে গুরু নানক রোডে। জানা গিয়েছে, লন্ডনের সাউথলে এই হ্যাভলক রোড এলাকা শিখ জনবসতিপূর্ণ।

এই রাস্তাতেই রয়েছে লন্ডনের সব চেয়ে বড় গুরুদ্বার শ্রী গুরু সিং সাভা। ফলে এই রাস্তার নাম গুরু নানকের নামেই রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। গতকাল গুরু নানকের জন্মদিনে ইলিং কাউন্সিলের একটি পাবলিক কনসালটেশনের তরফে এই ঘোষণা করা হয়। জানানো হয়, ২০২১-এর শুরু থেকে এটি কার্যকর হবে।

জুন মাসে ব্ল্যাক লাইভ ম্যাটারস ক্যাম্পেনের সময় হ্যাভলক রোডকে গুরু নানক রোডে পরিণত করার চিন্তা-ভাবনা করা হয়। এলাকার বাসিন্দা, অংশীদার, ব্যবসায়ী সকলের সঙ্গে এই নিয়ে আলোচনা হয়। রাস্তা পুনর্নিমাণের সমস্ত দিক নিয়ে কথা হয়। বিষয়টি জানানো হয় স্ট্রিট নেমিং কাউন্সিলকে।

এ ক্ষেত্রে স্ট্রিট নেমিং প্রোটোকলের নিয়ম অনুযায়ী কাউন্সিল জানায়, কোনও রাস্তার নাম পরিবর্তন করার ক্ষেত্রে নতুন নামটিতে সাংস্কৃতিক সামঞ্জস্য, শ্রদ্ধা, ঐতিহাসিক গুরুত্ব, হেরিটেজ- এ সব থাকতে হবে। তবেই সেই নাম পরিবর্তন করার কথা ভাবা হবে। তার পরই শুরু হয় প্রক্রিয়া। বিভিন্ন পর্যায় পেরিয়ে অবশেষে হ্যাভলক রোডের নাম পরিবর্তন করে গুরু নানক রোড রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। এবং গতকাল গুরুপরবের পবিত্র দিনে তা ঘোষণা করা হয়।

গতকালের এই ঘোষণার পর থেকেই এই নিয়ে রীতিমতো ট্যুইটের বন্যা বয়ে যায়। শিখধর্মাবলম্বী সকলেই এই সিদ্ধান্তকে স্বাগত জানান। অনেকেই বলতে থাকেন, এটি দুর্দান্ত সিদ্ধান্ত। এ বিষয়ে ইলিং সাউথলের সাংসদ বীরেন্দ্র শর্মা জানান, ২৫ বছরের কাউন্সিল হিসেবে, এই এলাকার সাংসদ হিসেবে তাঁর লজ্জা লাগত যে এখনও একজন শাসকের নামে এই রাস্তা পরিচিত হয়। ইলিং কাউন্সিল অবশেষে এমন সিদ্ধান্ত যে নিল, তাকে তিনি স্বাগত জানিয়েছেন!