পশ্চিমী ঝঞ্ঝার দাপটে ফের বাড়ল তাপমাত্রা

পশ্চিমী ঝঞ্ঝার দাপটে  ফের বাড়ল তাপমাত্রা

দিন কয়েক আগে থেকেই কলকাতায় শীতের কনকনে ঠান্ডা আমেজ উধাও। বড়দিনের পর দিনও তার ব্যতিক্রম হল না। ডিসেম্বরের শেষে জাঁকিয়ে শীতের আমেজ পাওয়া যাচ্ছে না কলকাতায়। আবহবিদরা জানিয়েছেন, রবিবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করবে। সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি থাকতে পারে। বর্ষশেষেও জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা কম বলেই জানিয়েছেন আবহাওয়া অফিস।

 আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। অন্য দিকে, সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস। যা এই স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সকালের দিকে কুয়াশা থাকলেও সারা দিন আকাশ পরিষ্কার থাকবে বলে জানিয়েছেন আবহবিজ্ঞানীরা। আর্দ্রতা বাড়ায় সে ভাবে শীতের কামড় পাওয়া যাবে না।

 দিন কয়েক আগেও চলতি মাসের শুরুতেই শীতের দাপট দেখা দিয়েছিল। তবে পশ্চিমী ঝঞ্ঝার জেরে শীতের কনকনে আমেজ উধাও হয়েছে রাজ্যে জুড়ে। যদিও কলকাতার তুলনায় রাজ্যের অন্যান্য জেলায় তাপমাত্রার পারদ কম। আবহবিদরা জানিয়েছেন, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে পশ্চিমী ঝঞ্ঝার জেরে উত্তুরে হাওয়া বাধা পাচ্ছে। তাই পূর্ব ভারতে শীতের কনকনে ঠান্ডা ভাব উধাও।

সে বাধা কাটলেই ফের জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা এ রাজ্যে। যদিও সপ্তাহের শুরুতে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। তারা জানিয়েছে, ২৬ থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, বিহার, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, সিকিম এবং ওড়িশার পাশাপাশি এ রাজ্যেও বৃষ্টি হতে পারে। জম্মু-কাশ্মীর এবং লাদাখে ২৪-২৫ ডিসেম্বর তুষারপাত হওয়ার সম্ভাবনাও রয়েছে। ২৪ ডিসেম্বর তুষারপাত হতে পারে হিমাচলে। ফলে ইংরেজি নতুন বছরের শুরুতে তাপমাত্রার পারদ চড়তে পারে।