প্রাথমিক শিক্ষকদের বদলি আপাতত স্থগিত

প্রাথমিক শিক্ষকদের বদলি  আপাতত স্থগিত

উৎসশ্রী পোর্টালের মাধ্যমে প্রাথমিক শিক্ষকদের বদলি আপাতত স্থগিত রাখা হয়েছে। প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল শনিবার বলেন, ‘‘উৎসশ্রীর মাধ্যমে প্রাথমিক শিক্ষকদের যে বদলি হচ্ছিল তা আপাতত কিছুদিনের জানি স্থগিত রাখা হল। প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া আরও বেশি সহজ ভাবে করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’ 

সূত্রের খবর, সম্প্রতি শিক্ষা দফতরের কর্তাদের সঙ্গে একটি বৈঠকে শিক্ষকদের শূন্য পদ এবং বদলির মধ্যে সামঞ্জস্য রাখার কথা বলেছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সেই আলোচনায় উঠে এসেছিল, বছরভর বদলির আবেদন করা যাবে। তবে বদলি বছরের একটি নির্দিষ্ট সময়েই হবে। সেই অনুযায়ী স্কুলের রস্টার তৈরি করতে হবে।

না-হলে অনেক সময়ই দেখা যাচ্ছে, কোনও স্কুলে কোনও বিষয়ের শিক্ষক পদ শূন্য আছে। সেই মতো নিয়োগ প্রক্রিয়া চলাকালীনই বদলির মাধ্যমে সেই পদ পূরণ হয়ে যাচ্ছে। তিনি যে স্কুল থেকে এলেন সেখানে শূন্য পদ তৈরি হলেও তা সেই সময়েই শিক্ষা দফতরের হিসাবে এল না। তার ফলে শূন্য পদের সমস্যা থেকেই যাচ্ছে।

এই সমস্যাকে সামনে রেখেই প্রাথমিক শিক্ষা পর্ষদের কর্তারা জানাচ্ছেন, সম্প্রতি আদালতের নির্দেশে প্রাথমিকে ১৮৭ জন চাকরিপ্রার্থীর নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে। ২৮ সেপ্টেম্বরের মধ্যে তা শেষ করতে হবে। এই পরিস্থিতিতে বদলি প্রক্রিয়া চালু থাকলে তা নিয়োগে জটিলতা তৈরি করতে পারে। সেই কারণেই বদলি স্থগিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।