যীশু খ্রিস্টের জীবনের নানা দিক

যীশু খ্রিস্টের জীবনের নানা দিক

আজবাংলা  যীশু খ্রিস্ট আবার আসবে, পবিত্র বাইবেলে তাই লেখা আছে। খ্রিস্টানরা বিশ্বাস করেন যে যীশু তাদের ত্রাণকর্তা। প্রসঙ্গত, যিশু শব্দের অর্থ পরিত্রাতা। এটা বলা হয়ে থাকে যে, যীশু পাপীদের রক্ষা করেন এবং যখন চূড়ান্ত রায়ের দিনে পৃথিবীতে এসে তিনি সেই পাপীদের তাঁর প্রতিশ্রুত ভূমিতে নিয়ে যান।

পবিত্র বাইবেলে যীশুর নাম নশোবার প্রদর্শিত আছে। তবে, খ্রীষ্ট নামটি, নাম হিসেবে নয় বরং একটি শিরোনাম হিসেবে আছে, যার অর্থ 'অভিষিক্ত'। যীশু খ্রীষ্ট পবিত্র আত্মার শক্তিতে সমৃদ্ধ ছিলেন এবং প্রতিশ্রুত ত্রাণকর্তা ছিলেন। খ্রীষ্ট শব্দটি পবিত্র গ্রন্থে 500 গুণ বেশী চিহ্নিত করা আছে। যীশু খ্রীষ্ট অন্যান্য ধর্মের মধ্যেও পরিচিত।

১. যীশুর পরিবার-  যীশুর অনেক সৎ ভাই এবং বোন ছিল। তাঁর ভাইদের নাম, যেমন জেমস, জোসেস, সাইমন ও জুদাস বাইবেলে উল্লেখ করা থাকলেও কোন বোনের নাম উল্লেখ করা নেই। যোহন দা ব্যাপটিস্ট, যীশুর দ্বিতীয় জ্ঞাতিভাই ছিলেন। মরিয়ম (যীশুর মা) এবং এলিজাবেথ (যোহনের মা) ছিলেন সম্পর্কে এক অপরের বোন।

২. পেশা-  সাধারণ মানুষ যীশুকে ছুতোর বলতো (মার্ক 6: 3), এবং তিনি সূত্রধরের ছেলে (ম্যাথিউ 13:55) নামে পরিচিত ছিলেন। পবিত্র গ্রন্থের এই উল্লেখ আমাদের বিশ্বাস করায় যে যীশু পরিশ্রমী মানুষ ছিলেন।

৩. যীশুর খাদ্যাভ্যাস-  ওল্ড টেস্টামেন্টে বলা আছে যীশু মাখন এবং মধু খেতেন। ঝলসানো মাছ এবং মউচাক খেতেও তিনি ভােলাবাসতেন। তিনি রুটিও খেয়েছিলেন যা সেই সময় মানুষের প্রধানতম খাদ্য ছিল।

৪. যীশুকে যখন বিদ্ধ করা হয়েছিলেন-  আপনি যীশু খ্রীষ্টের বিষয়ে এই আকর্ষণীয় তথ্যটি কি জানেন? যখন তাঁকে ক্ররুশে ঝোলানো হয়, তখন তিনি একটা গান গেয়েছিলেন। যার উদ্ধৃতি, "এলোই, এলোই, লামা শবক্তানী!"যার মানে, 'আমার ঈশ্বর, আমার ঈশ্বর,

কেন তুমি আমাকে ত্যাগ করেছ?' ৫. ১২ জন শিষ্য-  ১২ জন শিষ্য যাদের যীশু ভালোবাসতেন এবং যত্ন নিতেন তারা সবাই তাদের কিশোর বয়সের শেষের দিকে ছিলেন। তারা সারা বিশ্বে যীশুর কথা বলতেন ও ঈশ্বরের বার্তা প্রচার করেছিলেন।

[ আরও পড়ুন কামিনী রায় ]