রুপচর্চায় টমেটোর ব্যবহার

রুপচর্চায় টমেটোর ব্যবহার

প্রতিদিনের ত্বক পরিচর্যায় টমেটো ব্যবহারের রয়েছে নানা উপকারী দিক। স্বাস্থ্যের দিক দিয়ে টমেটো খুবই উপকারী তেমনই রুপচর্চার ক্ষেত্রেও খুবই কার্যকর। টমেটো ত্বকের পরিচর্যায় ব্যবহার করলে ত্বকের স্বাস্থ্য ভালো থাকে এবং ত্বক উজ্জ্বল হয়। কিন্তু শুধু সুস্বাস্থ্যের জন্যই নয় ত্বক ও চুলের জন্যও টমেটো ভীষণ উপকারী। রূপচর্চা করেন না এমন মানুষ হয়তো বা খুঁজে পাওয়া যাবে কিন্তু নিজের ত্বকটা ভালো চান না এমন মানুষ পাওয়া ভার। তাই আপনি চাইলে ঘরে বসেই আপনার ত্বককে বেশ ঝলমলে ও প্রাণবন্ত করে নিতে পারেন। কিছু সহজ ধাপ ফলো করেই আপনার ত্বককে একটু সজীব করে নিন। চলুন জেনে নেওয়া যাক রুপচর্চায় টমেটো ব্যবহার সম্পর্কে– 

মুখের তৈলাক্ত ভাব দূর করে 

 মুখের ত্বকের চিটচিটেভাব কমাতে ও ত্বককে সুস্থ রাখতে টমেটো খুবই উপকারী। ব্রণ, ব্ল্যাকহেডস, হোয়াইটহেডসের মতো সমস্যাগুলো থেকেও দূরে রাখে টমেটো। তৈলাক্ত ত্বক সত্যিই অস্বস্তিকর ও লজ্জাজনক হতে পারে|সুতরাং, টমেটোর রস দিয়ে মুখে মালিশ করুন|টমেটো রসের সাথে লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে নিন|পনেরো থেকে কুড়ি মিনিট রেখে মুখ ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন|

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে টমেটো প্রতিদিন সকালে মুখে লাগানো উচিত। মুখে থাকা যেকোনো দাগ নির্মূল করতেও টমেটো খুবই উপকারী। ত্বকের উজ্জলতা বৃদ্ধি করতে টমেটোর ব্যবহার হয়ে আসছে বহুদিন যাবত। ১ টেবিল চামচ টমেটোর রস, ১ টেবিল চামচ কমলালেবুর রস ও ১ টেবিল চামচ শসার রস দিয়ে তৈরি করুন একটি মিশ্রণ। মুখের ত্বক ভালো করে পরিস্কার করে এই মিশ্রণটি লাগিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল। 

বয়সের ছাপ কমায় 

ত্বক ভালো রাখার উপাদান ভিটামিন বি যা টমেটোতে পাওয়া যায়। এই ভিটামিন ত্বকের বয়সের ছাপ কমাতেও সাহায্য করে। এছাড়াও বলিরেখা, ভাঁজ, বয়সের দাগ,  ইত্যাদি থেকে টমেটো ব্যবহারের মাধ্যমে রক্ষা পাওয়া যায়।  তারুণ্য ধরে রাখতেও টমেটো বেশ কাজ করে। সালাদের জন্য কাটা টমেটো থেকে দুই ফালি টমেটো মুখেও ঘষুন। এর জন্য প্রথমে হালকা সাবান দিয়ে মুখ ধুয়ে নিন এবং তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। এরপর ফালি করা টমেটো ১০ মিনিট মুখে ঘষে তা ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন।

 ত্বক মসৃণ করে

 মসৃণ আর মোলায়েম ত্বকের জন্য টমোটো অত্যন্ত উপকারী। প্রতিদিন নিয়ম করে টমেটো খেলে স্বাস্থ্যকর  মসৃণ ত্বক পাওয়া যায়। টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে পটাসিয়াম ও ভিটামিন ‘সি’ । টমেটোতে লাইসোপিন নামের অত্যন্ত গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ত্বকের বিভিন্ন দাগ, বলিরেখা এবং শুষ্কভাব দূর করে ত্বক মসৃণ করে।  কাঁচা টমেটোর রস মুখে লাগিয়ে পাঁচ মিনিট রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের তেলচিটে ভাব দূর হবে এবং ত্বক মসৃণ ও পরিষ্কার হবে। 

মাথার ত্বক পরিষ্কার রাখতে 

অনেক সময় মাথার ত্বকে থেকে যাওয়া নোংরা ধোয়ার পরও পরিষ্কার হয় না। এর ফলে মাথায় টমেটো  ব্যবহার করলে সহজেই মাথা পরিস্কার হয়ে।টমেটো দিয়ে তৈরি একটি মিশ্রণ ব্যবহার করতে পারেন। এতে পরিষ্কার ও দুর্গন্ধমুক্ত হবে আপনার মাথার ত্বকটি।

রোদে পোড়া দাগ দূর করতে 

রোদে ত্বক পুড়ে অনেক সময় দাগের সৃষ্টি হয়। এই দাগ দূর করতেও টমেটো খুবই উপকারী। রোদে পোড়া দাগ ও রোদের কারনে ক্ষতিগ্রস্থ ত্বকের জন্য সবচাইতে বেশি কার্যকরী এই টমেটো। একটি গোটা টমেটো দুভাগ করে কেটে নিয়ে বিচির দিকের অংশ মুখে গলায় ও হাতে ঘষে নিন ভালো করে। রেখে দিন ১০-১৫ মিনিট। জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। প্রতিদিনের ব্যবহারে দাগ দূর করার পাশাপাশি ত্বককে আরও উজ্জ্বল করবে।

টমেটো ও লেবুর ফেস প্যাক

টমেটো এবং লেবু উভয়ই আমাদের ত্বক পরিষ্কার করে। এর ফেসপ্যাক ব্যবহারে ত্বকের উজ্জ্বলতা বাড়তে পারে। এটি তৈরির জন্য, টমেটো পিষে তাতে এক চা চামচ লেবুর রস এবং সমান পরিমাণ মধু মিশিয়ে নিন। এই পেস্টটি আপনার মুখে লাগান এবং শুকিয়ে গেলে মুখ ধুয়ে নিন। উপকার পাবেন।

টমেটো ও মধুর ফেস প্যাক

প্রথমে একটি টমেটো নিয়ে ম্যাশ করুন এবং তাতে এক চামচ মধু মিশিয়ে নিন। এবার এই পেস্টটি আপনার মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। মুখে প্যাকটি শুকিয়ে যাওয়ার পরে জল দিয়ে ধুয়ে ফেলুন। এতে মুখের ত্বক উজ্জ্বল হবে এবং আপনার ত্বক পরিষ্কার ও নরম হবে।

টমেটো ও চিনির ফেস প্যাক

এটি তৈরি করতে টমেটো ম্যাশ করে এর রস বের করুন। এবার এই রসে এক চামচ চিনি মেশান। তারপরে এই মিশ্রণটি মুখে লাগিয়ে ধীরে ধীরে ঘষুন। এরপর এটি মুখে রেখে দিন। শুকিয়ে গেলে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ত্বকের আর্দ্রতা সংরক্ষণ করে।

টমেটো ও ওটস

এই প্যাক বানাতে, প্রথমে ১-২ টেবিল চামচ টমেটো পাল্প, ১ টেবিল চামচ ওটস, ১ টেবিল চামচ টক দই মিশিয়ে নিন ভাল করে। এই পেস্টটা সারা মুখে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করতে হবে। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি ব্যবহারে ব্ল্যাকহেডস দূর হবে নিমেষে!

টমেটো ও জোজোবা তেল

হাফ টমেটোর পাল্পের সঙ্গে এক চা চামচ জোজোবা তেল এবং ৩-৫ ফোঁটা টি-ট্রি অয়েল মিশিয়ে নিন ভাল করে। এরপর মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। তারপর মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার এমনভাবে ত্বকের পরিচর্যা করলে স্কিন আর্দ্র থাকবে, ব্রণ এবং স্কিন ইনফেকশনের মতো ত্বকের সমস্যা কমবে!