বিদ্যুত্‍ বিপর্যয়ে গভীর অন্ধকারে ডুবে গেল গোটা পাকিস্তান

বিদ্যুত্‍ বিপর্যয়ে গভীর অন্ধকারে ডুবে গেল গোটা পাকিস্তান

পাকিস্তানে শনিবার গভীর রাত থেকে আতঙ্কের শিহরণ বয়ে যায়। দেশের একটা বড় অংশে লোডশেডিং হয়ে যায়। একসঙ্গে পাকিস্তানের একাধিক বড় শহরে বিদ্যুত্‍ বিপর্যয়ের খবর গোটা দুনিয়ায় ছড়িয়ে পড়ে। ট্যুইটারে #blackout ট্রেন্ড করতে থাকে।

খবর অনুযায়ি রাত ১১.৪১ নাগাদ যান্ত্রিক সমস্যার কারণে ইসলামাবাদ, লাহোর, পেশওয়ার, রাওয়ালপিন্ডি সহ পুরো পাকিস্তানে বিদ্যুত্‍ বিপর্যয় হয়। এই পুরো বিষয়টি নিয়ে পাকিস্তানের বিদ্যুত্‍ মন্ত্রকের পক্ষ থেকে ট্যুইট করা হয়। জানানো হয়েছে ট্রান্সমিশন ফ্রিকোয়েন্সি হঠাত্‍ করে ৫০ থেকে ০ হয়ে যাওয়ার কারণেই এভাবে দেশ জুড়ে ব্ল্যাক আউট হয়েছে।

মন্ত্রকের পক্ষ থেকে আরও জানানো হয়েছে যান্ত্রিক ত্রুটির কারণে পুরো দেশে পাওয়ার কাট হয়ে যায়। মন্ত্রকের পক্ষ থেকে সাধারণ মানুষদের কাছে সময় দেওয়ার জন্য আবেদন করা হয়। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সহযোগী শাহবাজ গিল জানিয়েছেন বিদ্যুত্‍মন্ত্রী উমর আয়ুব ও তাঁর পুরো দল এই বিপর্যয় ঠিক করার কাজ করছেন।

উল্লেখ্য এর আগে পাকিস্তানে আরও একবার এইরকম মারাত্মক বিদ্যুত্‍ বিপর্যয় হয়েছিল। সেটা ছিল ২০১৫ -র জানুয়ারি মাস। সেই সময়েও যান্ত্রিক গোলযোগের কারণে দীর্ঘ সময় ধরে বিদ্যুত্‍হীণ ছিল পাকিস্তান। সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ি রাত ২ টা নাগাদ কিছু শহরে ফের বিদ্যুত্‍ পরিষেবা চালু করে দেওয়া হয়। তবে পাকিস্তানের বেশ কিছু অংশে এখনও বিদ্যুত্‍ পরিষেবা বহাল হয়নি। যুদ্ধকালীন ভিত্তিতে যান্ত্রিক ত্রুটি সারানোর কাজ চলছে।