ডেজার্ট এ আপনাদের জন্য রইল সুজি সাবুদানা ক্ষীর

ডেজার্ট এ আপনাদের জন্য রইল সুজি সাবুদানা ক্ষীর

আজ বাংলা: চালের পায়েস, সীমাই এর পায়েস, ছানার পায়েস ,সুজির পায়েস সব ই আমাদের টেস্ট করা কিন্তু সুজি, গাজর , সাবু দানা দিয়ে একসাথে পায়েস কোনদিন খাওয়া হতেছে কিনা তা নিয়ে আমার সন্দেহ আছে।

হটাৎ যদি রাতে মিষ্টি খেতে ইচ্ছে করে, অথচ দোকানে যেতে ইচ্ছে করছে না, তখন উপায় কি? বাড়ির কিছু জিনিসপত্র দিয়েই তখন মিষ্টির প্রিপারেশন বানিয়ে নেওয়া যেতে পারে।

আর যদি আমাদের মনে হয় সুজির পায়েস খেয়ে আমরা অভ্যস্ত হয়ে গেছি তখন সুজির সাথে আরও কিছু ইনগ্রিডিয়েন্ট অ্যাড করে আমরা নতুনত্ব কিছু মিষ্টির রেসিপি বানাতে পারি। আজকে রকমই একটা নতুন রেসিপি আপনাদের জন্য । সুজি সাবুদানা ক্ষীর ।

সুজি সাবু দানা ক্ষীর বানাতে লাগছে সুজি, সাবু দানা , দুধ, ছোট এলাচ, দারুচিনি, ঘি, গ্রেট করা গাজর, চিনি, সামান্য নুন, গোলাপ জল, কেওড়া জল। 

প্রথমে একটি কড়াইতে ঘি গরম করে তাদের ছোটো এলাচ এবং দারচিনি দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে। তারপর তাতে দিতে হবে সুজি। হালকা হাতে ভেজে নিতে হবে। সুজি ভাজা ভাজা হয়ে গেলে তাতে দিতে হবে পরিমাণমতো দুধ। দুধ টা একটু ফুটলে ভেজানো সাবুদানা দিয়ে দিতে হবে।

সাবুদানা দিয়ে ৩০ মিনিট আগে জলে ভিজিয়ে রাখতে হবে। সাবুদানা সেদ্ধ হওয়া অবদি রান্না করতে হবে। আপনি যখন বুঝবেন সাবুদানা সেদ্ধ হয়ে এসেছে তখন তাকে দিয়ে দেবেন গ্রেট করা গাজর। গাজর দিয়ে রান্না করতে হবে আরও ৫ থেকে ১০ মিনিট।

দেখবেন আপনার পায়েস টি ক্ষীরের মতো হয়ে এসেছে। সাবুদানা সেদ্ধ হয়ে গেছে। তখন আপনি দেবেন পরিমাণমতো চিনি এবং এক চিমটে নুন। ভালো করে চিনি গলিয়ে নেবেন। নামানোর আগে ওপর থেকে হাফ চা চামচ গোলাপ জল এবং কেওড়া জল দিয়ে মিশিয়ে নিন। তৈরি সুজি সাবু দানা ক্ষীর। রান্নাটি নামিয়ে ওপর থেকে ড্রাই ফ্রুটস দিয়ে ঠান্ডা করে পরিবেশন করুন।