দেশেই হবে বিদেশ ভ্রমন , ঘুরে আসুন এই জায়গা গুলি থেকে 

দেশেই হবে বিদেশ ভ্রমন , ঘুরে আসুন এই জায়গা গুলি থেকে 

আপনার কি বিদেশে ভ্রমনের খুব ইচ্ছা? করোনা পরিস্থিতিতে বিদেশ ভ্রমনে যেতে পারছেন না? তাহলে আপনাকে দেশের মধ্যেই এমন কয়েকটা জায়গার সন্ধান দেব যেখানে গেলে আপনার মনে হবে আপনি বিদেশের কোন জায়গায় গেছেন।চলুন ভার্চুয়ালি ঘুরে আসা যাক সেসব জায়গা থেকে। 

ভারতের ভেনিস- কেরালার আলেপ্পিকে তুলনা করা হয়েছে বিশ্বের অন্যতম সুন্দর শহর ইতালির ভেনিস।কেরালার সচেতন নাগরিকদের কল্যাণে শহরের যৌবন এবং সোন্দর্য্য আজও অটুট। এখানকরা প্রাকৃতিক সৌন্দর্য্যও অপূর্ব। আলেপ্পির চারদিকে সমুদ্র আর হ্রদের ছড়াছড়ি। এখানকার নদীগুলির জল অসম্ভব স্বচ্ছ এবং পরিবেশ। প্রতিটি নদী, হ্রদ সমুদ্র এবং একে অপরের সঙ্গে কখনও প্রাকৃতিক কখনও আবার কৃত্রিম উপায়ে সংযুক্ত। শহর জুড়ে যে সমস্ত স্থাপত্য-ভাস্কর্যগুলি রয়েছে সেগুলি দেখলে ইতালির সুসজ্জিত শহরের কথাই মনে কারবে। 


ভারতের সুইজারল্যান্ড-  হিমাচল প্রদেশের মফঃস্বল শহর খাজ্জিয়ারকে ভারতের সুইজারল্যান্ড বলা হয়।খাজ্জিয়ারের প্রকৃতির অপূর্ব রূপ, নিঃস্তব্ধতা এবং একান্ত অবকাশ আপনার মনকে শান্ত করবে , তাই হাতে একটু সময় নিয়ে বেরনোই ভালো। বেড়াতে যেতে পারেন খাজ্জিয়ার হ্রদে। দর্শন করে আসতে পারেন খাজ্জি নাগ মন্দিরেও। পুজো দিন বা না দিন পাহাড়িয়া এলাকার প্রায় আটশো বছরের পুরোনো মন্দিরের পরিবেশ ভালোই লাগবে। শিব ঠাকুররে মন্দিরে দেওয়ালজুড়ে রামায়ণ-মহাভারতের গল্পের কাঠের কাজের নকশা মুগ্ধ করতে পারে শিল্পীমনকে। ইচ্ছে হলে ট্রেকিং-এর যেতে পারেন। খাজ্জিয়ার থেকে কৈলাস পর্বতকে স্পষ্ট দেখা যায়। তুষারপাতের সময় খাজ্জিয়ারের সৌন্দর্য দেখে সুইৎজারল্যান্ডও ঈর্ষা করবে।  

ভারতের ইজরায়েল- হিমাচলের কুলু জেলা থেকে ২৬ কিলোমিটার দূরে অবস্থিত কসোলকে ভারতের ইজরায়েল বলা হয়। হিমাচল প্রদেশের কসোল নামক গ্রামটি সৌন্দর্যের কারণে অন্যতম বিখ্যাত স্থান। ইজরায়েলি পর্যটকদের খুবই পছন্দের জায়গা কসোল। এই সুন্দর নিরিবিলি বৈশিষ্ট্যের কারণে বিদেশী পর্যটকরা এখানে প্রচুর আসেন। অন্য রাজ্য থেকে আসা কোন ভারতীয়দের অনুমতি নেই।  এই গ্রামে প্রবেশ করলে মনে হবে কোন ইজরায়েলী গ্রামে চলে এসেছেন। এখানকার বহু মানুষের ইজরায়েলি ভাষা বোঝেন এবং কথা বলতে পারেন। কসোলের পার্বতী ভ্যালির ছোট্টো গ্রাম কসোল। এখানে ট্রেকিং-এর অসাধারণ রোমাঞ্চ, সুস্বাদু খাবার, নদীর স্রোতের শব্দ এবং অসাধারণ আবহাওয়া অবশ্যই আপনার  শরীর এবং মনকে আরাম দেবে। 

ভারতের নায়াগ্রা ফলস্ – ছত্তিশগঢ় রাজ্যের চিত্রকূট জলপ্রপাতকে ভারতের নায়াগ্রা ফলস্ বলা হয়। ছত্তিশগঢ়ের বস্তার জেলার জগদ্দলপুরে এই জলপ্রপাতটি অবস্থিত। ইন্দ্রবতী নদীর জলপ্রপাত এটি। উচ্চতা, প্রায় ২৯ মিটার।বিশ্বের উচ্ছ্বল রাতের অন্ধকার কিংবা চাঁদের জ্যোৎস্নায় তেমনই স্নিগ্ধ আর মনোরম।অনেক পর্যটন প্রেমিদের মতে দেশের সেরা পরিবেশ-বান্ধব পর্যটন নাকি এখানেই আছে।