ন’টি এই স্বপ্ন আপনার জীবনের আসন্ন পরিবর্তনের ইঙ্গিত দেয়

ন’টি  এই স্বপ্ন আপনার জীবনের আসন্ন পরিবর্তনের ইঙ্গিত দেয়

বলা হয়, স্বপ্নে প্রতীকের মাধ্যমে ভগবান আমাদের সঙ্গে কথা বলতে চান, অন্ততপক্ষে সমস্ত সাধক, ঋষি, দার্শনিক, যোগী, আলোকদৃষ্টি সম্পন্ন ব্যক্তি, সবাই এ ব্যাপারে একমত পোষণ করেন। অবশ্যই সব স্বপ্ন ভাগবানে কাছ থেকে আসে না। নেগেটিভ ওয়ার্ল্ড থেকেও অনেক স্বপ্ন নিত্য এসে থাকে, যেমন দুঃস্বপ্ন। দুঃস্বপ্ন এলে সঙ্গে সঙ্গে সেটা ঘুরিয়ে দেওয়ার জন্য প্রত্যেকের নিজের ঈশ্বরের কাছে প্রার্থনা জানানো উচিত, এতে স্বপ্নের গতিপথ ঘুরে যায়। এখানে আমরা আলোচনা করব যে ন’টি স্বপ্ন নিয়ে যেগুলি কোনও পরিবর্তন আসার মুহূর্তে আমাদের জীবনে আসে।

১) একই স্বপ্ন বার বার দেখা: কিছু স্বপ্ন বার বার আমাদের স্মৃতিপটে বা ঘুমের মধ্যে ফিরে ফিরে আসে। এই স্বপ্নগুলির বৈশিষ্টই হচ্ছে যত ক্ষণ না আমরা এর অন্তর্নিহিত অর্থ জানতে না পারছি তত ক্ষণ আমাদের সচেতন করার জন্য আসতেই থাকে। এই স্বপ্নগুলি জীবনের গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে এসে আমাদের সাহায্য করে।

২) স্বপ্নে যখন দেখা যায় আকাশে উড়ছেন: স্বপ্নে যখন দেখেন, আপনি নিজে বা অন্য কেউ বিমান ছাড়াই আকাশে উড়ছেন, এর অর্থ আপনার জীবনে উচ্চতর কোনও আকাঙ্খা বা সিদ্ধি আসতে চলেছে খুব তাড়াতাড়ি।

৩) স্বপ্নে কেউ আপনাকে ধাওয়া করছে বা আপনি দৌড়োচ্ছেন: এই স্বপ্নে বোঝানো হয়, খারাপ কিছু আপনার পিছু নিয়েছে বা আপনার শত্রু আপনার পথে বাধার সৃষ্টি করতে চেয়েছে। তবে এই স্বপ্ন পজিটিভ। এর অর্থ আপনি আপনার কাজ করে যেতে পারবেন, বাধা যতই আসুক। এই কাজের পিছনে ভগবান আপনাকে সহায়তা দিতে চলেছেন।

 ৪) দুঃস্বপ্ন বা নেগেটিভ স্বপ্ন: এই স্বপ্নগুলি এসে থাকে আন্ডার ওয়ার্ল্ড বা নেগেটিভ ওয়ার্ল্ড থেকে। নানা কারণে এই স্বপ্নগুলি আসে। এই স্বপ্ন কখনও কখনও ভয়ঙ্কর রূপে আসে এবং এর ফলাফল খুব ক্ষতিকারক হয়ে থাকে। তবে চিন্তার কিছু নেই যখন এই স্বপ্ন দেখে থাকবেন তখন আপনি আপনার ঈশ্বরের যে রূপ আছে তার কাছে এই স্বপ্নের গতিপথ ঘুরিয়ে দেওয়ার জন্য প্রার্থনা জানাবেন। দেখবেন, যা ঘটার ছিল তার ঠিক উল্টোটাই ঘটবে।

৫) স্বপ্নে উলঙ্গ দেখা: স্বপ্নে নিজেকে বা অন্যকে উলঙ্গ দেখা খুব শুভ। এই স্বপ্ন বোঝায়, আপনি খোলামেলা, সৎ প্রকৃতির মানুষ, আপনি জনতার খুব কাছেই থাকেন। তারা সব সময় আপনার সাহায্য পেয়ে থাকে। তাই এই স্বপ্ন দেখা মানে আপনার জীবনে ভাল পরিবর্তন আসছে, তা সে চাকরি বা পদোন্নতি হতে পারে।

৬) স্বপ্নে স্কুল দর্শন: এই স্বপ্ন বলে থাকে, আপনাকে নিকট ভবিষ্যতে নতুন কিছু শিখতে হবে, নতুন কোনও অভিজ্ঞতার মধ্য দিয়ে অতিক্রম করতে হবে, আপনাকে এক অবস্থা থেকে আর এক অবস্থায় যেতে হবে, আপনার চেতনার উত্তরণ হবে। যা-ই ঘটুক তা আপনার অনুকূলে যাবে।

৭) শিশুর বা গর্ভবতী মহিলার স্বপ্ন দেখা: এই স্বপ্ন সব দেশে সব কালে খুব উঁচু জাতের স্বপ্ন বলে পরিগণিত হয়ে আসছে। এর প্রতীকী অর্থ নতুন কিছু আসা। চাকরির জন্য নতুন জীবনে প্রবেশ, বিবাহ পরবর্তী জীবন ভাল ভাবে কাটানো, বিদেশযাত্রা, কোনও উপহার পাওয়া, কোনও উঁচু পদে আসীন হওয়া।

৮) স্বপ্নে দেখা দাঁত নড়ছে বা দাঁত পড়ছে: এই স্বপ্নের অর্থ আপনারা অনেকেই জানেন বা শুনে থাকবেন। এর অর্থ নিকট ভবিষ্যতে আপনি জ্ঞানী হিসেবে সম্মানিত হবেন।

৯) স্বপ্নে নিজেকে পিছিয়ে পড়তে দেখা: এই স্বপ্নে আপনাকে স্মরণ করিয়ে দেওয়া হ’ল যে আপনার উপর যে কাজ সম্পাদন করার দায়িত্ব দেওয়া হয়েছিল সেই কাজ কতদূর এগোল? আপনাকে দ্রুত সেই কাজটি শেষ করতে হবে। যারা দায়িত্বশীল তাদেরকে প্রকৃতি এই ভাবেই এগিয়ে এসে তা স্মরণ করিয়ে দেয়।