বাড়িতে কেক তৈরির সময় মাথায় রাখুন এই নিয়মগুলি

বাড়িতে কেক তৈরির সময় মাথায় রাখুন এই নিয়মগুলি

আজবাংলা   দোকান থেকে কেক তো সবাই কিনে খায়, বাড়িতে বানানো কেক খাওয়ার অনুভূতিটাই আলাদা! ভাবছেন, কেক বানাবো ভাবলেই তো হয় না! তার জন্য চাই আলাদা ওভেন, কেক বানানোর ওভেন। তবে, এখন আর অনেকেই কেক তৈরি ক্ষেত্রে ওভেন ব্যবহার করেন না। 

কিছু সহজ পদ্ধতি মাথায় রাখলে ঘরে বসেই বানিয়ে ফেলতে পারবেন নিত্য নতুন কেক। আজকের প্রতিবেদনে দেখে নিন কি সেই নিয়মগুলি।

কেকে মাখনের বদলে মার্জারিন, বনস্পতি ঘি, এমনকি রিফাইন্ড বাদাম তেলও ব্যবহার করতে পারেন। যাই ব্যবহার করা হোক না কেন চিনির সঙ্গে মিশিয়ে ফেটিয়ে নেবেন। তারপর একটি একটি করে ডিম ফেটিয়ে নিয়ে কেকের মিশ্রনের ঢালবেন।

কেকের মিশ্রণ পাতলা করার জন্য জল মেশানো হয়। কিন্তু জলের বদলে দুধ মেশালে কেক অনেক বেশি নরম। কেকে ডিম বেশি দিলে কেক নরম হবে। যদি আইসিং সুগার হাতের কাছে না থাকে তাহলে কেক সাজানোর জন্য চিনি মিহি করে পিষে নিয়ে চালুনি দিয়ে ঠেলে নিয়ে ব্যবহার করবেন। কেকের মিশ্রণে সামন্য ব্র্যান্ডি মেশালে কেক আরো নরম হয়।

কেকে আইসিং রঙিন করার জন্য সবসময় ফুড কালার ব্যবহার করবেন। এভাবে কয়েক ফোঁটা তরল রঙ মিশিয়ে কেক সাজানোর জন্য বিভিন্ন রঙয়ের আইসিং তৈরি করে নেবেন। চকলেট আইসিং দিয়ে কেক সাজাতে হলে চকলেট কোকো ব্যবহার করলে স্বাদ বেশি ভালো হবে আর খরচ কমবে।

আইসিং সুগার এর সঙ্গে মিক্সড ফ্রুট মিশিয়ে ভিন্ন স্বাদের আইসিং তৈরি করা যায়। কেকের মিশ্রণ যত বেশি ফেটানো হবে কেক তত বেশি নরম হবে ও ফুলবে। এক্ষেত্রে মিক্সার ব্যবহার করা যেতে পারে অথবা হাতের সাহায্যে ফেটানো যেতে পারে। মিক্সারে ১ মিনিট ফেটানো, হাত দিয়ে জোরে জোরে ১৫০ বার ফেটানোর সমান।

ময়দা টাটকা হওয়া চাই, আর চিনি মিহি হওয়া চাই। বেকিং পাউডার মিশিয়ে ময়দা চালুনি দিয়ে তিন বার চেলে নিতে হবে। কেকে মাখনের বদলে ঘি বা তরল রিফাইন্ড তেল ব্যবহার করলে যতটা মাখন দেয়া দরকার তার থেকে শতকরা দশভাগ কম দেবেন। ডিম ও চিনি মিক্সারে মেশালেও ময়দা হাত দিয়ে কাঠের হাতার সাহায্যে অল্প অল্প করে মেশালে কেক ভালো হবে।

কেকের মিশ্রণ যেন বেশি পাতলা না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। বনস্পতি ঘি, মাখন, মার্জারিন অথবা বাদাম তেল যা কিছুই ব্যবহার করা হোক না কেন তা কেকের মিশ্রণে ঢালবেন না। সম্পূর্ণ ঠান্ডা করে নিয়ে তবেই কেক তৈরি করবেন।

কেকের মিশ্রণ হওয়ার পর কেকে টিনের যেন ১/৩ অংশে খালি থাকে। কারণ কেক বেক করার পর ফুলে উঠবে। ওভেনে কেক তৈরি করার ক্ষেত্রে ১৫ মিনিট আগে থেকে ওভেন গরম করে নেবেন।

মিশ্রণের পরিমাণ যত বেশি হবে কেক তৈরি করতেও ততো বেশি সময় লাগবে কিন্তু বেশিক্ষণ ধরে করলে কেক শুকিয়ে যাবে খুব গরম হলে কেকের ওপরটা ফেটে যেতে পারে। কেকে আইসিং ক্রিমের বদলে মাখন ব্যবহার করতে পারেন। মাখন মেশানো আইসিং দিয়ে কেকের অলঙ্করণ বেশি ভালো হয়।