স্বাস্থ্যোজ্জ্বল  ত্বক পেতে স্ট্রবেরির এই ফেস প্যাকগুলি  অত্যন্ত কার্যকর

স্বাস্থ্যোজ্জ্বল  ত্বক পেতে স্ট্রবেরির এই ফেস প্যাকগুলি  অত্যন্ত কার্যকর

স্ট্রবেরি স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। তবে শুধু স্বাস্থ্য উপকারিতাই নয় স্ট্রবেরি  রূপচর্চার কাজেও বিশেষ ভাবে ব্যবহৃত হয়। স্ট্রবেরিতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে,  ইউভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে এবং বার্ধক্যের লক্ষণগুলিও রোধ করে , ব্রণর সমস্যা থেকেও মুক্তি দেয় স্ট্রবেরি এবং স্বাস্থ্যোজ্জ্বল  ত্বক পেতে স্ট্রবেরির ফেস প্যাক অত্যন্ত কার্যকর। সপ্তাহে দুই থেকে তিন দিন ত্বকে প্রয়োগ করুন  স্ট্রবেরির এই ফেসপ্যাকগুলি ……  

স্ট্রবেরি এবং ফ্রেশ ক্রিম মাস্ক ত্বকের যত্নে খুব উপকারী।তবে তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে, এই মাস্কটি তৈরি করতে ফ্রেশ ক্রিমের বদলে দইয়ের ব্যবহার করুন। এই মাস্কটি তৈরি করতে, স্ট্রবেরি পিউরির সাথে পরিমাণমতো ফ্রেশ ক্রিম বা দই এবং এক চামচ মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি ১০ মিনিট মুখে লাগিয়ে রেখে, ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। 

নরম ,  কোমল ও উজ্জ্বল ত্বক পেতে   স্ট্রবেরি এবং বেসন ফেস প্যাক অত্যন্ত কার্যকর। এই প্যাকটি তৈরি করতে, এক টেবিল চামচ বেসনের সাথে, এক টেবিল চামচ ম্যাশড স্ট্রবেরী পাল্প এবং এক টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর ওই পেস্টটি ৩০-৪০ মিনিট মুখে লাগিয়ে রেখে, ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। 


ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে স্ট্রবেরি এবং চকোলেট মাস্ক  খুবই উপকারী।এই মাস্কটি তৈরি করতে, স্ট্রবেরি পিউরির সাথে এক চামচ কোকো পাউডার এবং সামান্য মধু মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। তারপর এই পেস্টটি ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে, ঈষদুষ্ণ জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। 


কলা এবং স্ট্রবেরি মাস্কও আপনার ত্বকে প্রয়োগ করতে পারেন।  এই মাস্কটি তৈরি করতে, প্রথমে পাকা কলা এবং স্ট্রবেরির একসঙ্গে পেস্ট তৈরি করে নিন। তারপর ওই পেস্টটিতে দই এবং এক চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ১৫ মিনিট রেখে ঈষদুষ্ণ জল দিয়ে ভাল করে ধুয়ে নিন।