বন্ধুত্বের সম্পর্ককে দুর্বল করে তোলে ও সম্বর্ক নষ্ট করে দেয় এই বিষয়গুলি ,জানায় চাণক্য নীতি

বন্ধুত্বের সম্পর্ককে দুর্বল করে তোলে ও  সম্বর্ক নষ্ট করে দেয় এই বিষয়গুলি ,জানায় চাণক্য নীতি

আজবাংলা    দেশের সেরা পণ্ডিতদের মধ্যে চাণক্য অন্যতম। চাণক্য একজন শিক্ষকের পাশাপাশি অর্থনীতির মতো বিষয়ে বিশেষজ্ঞ ছিলেন। চাণক্যের এই বিষয়টি মানুষের জীবনকে খুব গভীরভাবে প্রভাবিত করেছিল। চাণক্য বিশ্বাস করেছিলেন যে বন্ধুত্বের সম্পর্ক একজন ব্যক্তির জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

যে এই সম্পর্কের প্রতি শ্রদ্ধা জানায় এবং এর কার্যকারিতা বোঝে, তিনি দুঃখকষ্ট ছাড়াই সবচেয়ে খারাপ সময় কাটাতে পারেন। চাণক্যের মতে এমন কিছু জিনিস রয়েছে যা বন্ধুত্বের সম্পর্ককে দুর্বল করে তোলে তাই আপনার এই বিষয়গুলি থেকে দূরে থাকা উচিত।

চাণক্যের মতে বন্ধুত্ব এমন একটি সম্পর্ক যা একজন ব্যক্তি নিজেকে তৈরি করে। সত্যিকারের বন্ধু কোনও মূল্যবান রত্নের চেয়ে কম নয়। জীবনে যত ভাল বন্ধু, তার সাফল্যের গতি তত দ্রুত হবে। অর্থাত্‍ কোনও ব্যক্তির সাফল্যে বন্ধুদের বড় অবদান রয়েছে। তাই বন্ধু পাতানোর সময় সজাগ হওয়া উচিত।

চাণক্য অনুসারে বন্ধু বানানোর সময় খুব সতর্ক হওয়া উচিত। আত্মসমর্পণ বন্ধুত্বের প্রথম শর্ত। একে অপরের প্রতি উত্সর্গের অনুভূতি বন্ধুত্বকে আরও দৃঢ় করে তোলে। উত্সর্গ এবং আস্থা থেকে আসে। এই দুটি জিনিস একত্রিত হয়ে গেলে বন্ধুত্বের রঙ আরও গাঢ় হয়।স্বার্থপরতার জন্য কখনও বন্ধুত্ব করবেন না।

চাণক্যের নীতি বলেছে যে, স্বার্থপর বন্ধু হল সঙ্কটের সময়ে কাছে নিয়ে আসা প্রথম ব্যক্তি। অতএব, স্বার্থপর নয় এমন বন্ধু বানান। লোভ এবং স্বার্থপরতা কখনই বন্ধুত্বের মধ্যে আসা উচিত নয়। চাণক্যের মতে, যিনি তাঁর সঙ্কটের সময়ে স্থায়ী সঙ্গী হয়, সেই একমাত্র প্রকৃত বন্ধু। যারা সঙ্কটের সময় একটি ছায়া হিসেবে একসঙ্গে দাঁড়িয়ে থাকে।

যে সকল বন্ধুরা সঙ্কটের সময়ে ধৈর্য্যর যোগান দেয় এবং এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দেয়, এই জাতীয় বন্ধুরা সত্যিকারের বন্ধু হিসাবে পরিচিত। চাণক্যের মতে , চাণক্যের মতে বন্ধুর অন্যতম কাজ হল তাকে সর্বদা এগিয়ে যাওয়ার জন্য উদ্বুদ্ধ করা। এই জাতীয় বন্ধুরা একজন ব্যক্তির সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই জাতীয় বন্ধুর সর্বদা সম্মান করা উচিত।