মুখের যত্ন নিন এইভাবে, জানালেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা

মুখের যত্ন নিন এইভাবে, জানালেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা

আজবাংলা-  মুখের যত্নের ব্যাপারে আমাদের সব সময় সচেতন থাকা উচিত। ঠিকমতো মুখের যত্ন না নিলে যে কেউ বিভিন্ন রকম সমস্যায় পড়তে পারে। আজ আমরা একজন বিশেষজ্ঞের কাছ থেকে করোনাকালে মুখের যত্ন সম্পর্কে বিস্তারিত জানব। কোভিড-১৯, এই ভাইরাসটা কিন্তু মূলত মুখ দিয়ে প্রবেশ করে।

হাতের মাধ্যমে যেকোনো ভাবে যদি মুখে যদি কোনো ভাবে স্পর্শ করেন কিংবা যায়, তাহলে মুখে এই ভাইরাসটা কিছুদিন অবস্থান করে। সেটা এক থেকে দুদিন হতে পারে, এর পর আমাদের গলায় যায়। তার পর আস্তে আস্তে শরীরের অন্যান্য যে অঙ্গ-প্রত্যঙ্গ আছে, সেখানে যায়। মুখের মধ্যে থাকার কারণেই কিছু কিছু সমস্যা তৈরি হয়।

যেমন—আমাদের যখন প্যান্ডামিক সময়টা প্রথম দিকে ছিল, তখন কিন্তু আমরা কিছু লক্ষণ পেতাম। কোভিড পজিটিভ হলে তাদের জ্বর আসবে, গলা খুশখুশ হবে বা গলাব্যথা করবে। সে রকমই মুখে কিছু সমস্যা তৈরি হয়। সেই সমস্যাগুলোর মধ্যে প্রথম যে সমস্যা, মুখটা শুষ্ক হয়ে যায়। মুখে একটা ড্রাইনেস তৈরি হয়। এটাকে আমরা মেডিকেলের ভাষায় জেরোস্টোমিয়া (Xerostomia) বলে থাকি।

এটা হওয়ার একমাত্র কারণ হচ্ছে যে ভাইরাসটা থাকে, কোভিড-১৯, এটা আমাদের মুখের মধ্যে যে পাতলা আবরণটি আছে, সেই আবরণটি এবং মুখে যে ছোট ছোট গ্ল্যান্ড আছে, যেগুলো থেকে লালা নিঃসরণ হয়, সেগুলোর ওপর একটা এক্সট্রা প্রলেপ তৈরি করে। যে কারণে ওই গ্ল্যান্ডগুলো থেকে লালা সিক্রেশন হয় না বা নিঃসরণ হতে পারে না।

তখন মুখের মধ্যে একটা শুষ্কতা কাজ করে। তখন বিভিন্ন রকম সমস্যা তৈরি হয়। গলা শুকিয়ে যায় বা মুখে দুর্গন্ধ তৈরি হয়। অনেকের দাঁতে শিরশির করাটা অনেকটা বেড়ে যায়। এর পরবর্তী পর্যায়ে দেখা যায়, গলায় ব্যথা করে বা অন্যান্য উপসর্গগুলো এর চার দিন পর প্রকাশ পায়।