এবারও দশ নয় আট দলেই হবে আইপিএল

এবারও দশ নয় আট দলেই হবে আইপিএল

আইপিএলে দল বাড়ার কথা বেশ কিছুদিন ধরেই আলোচিত হচ্ছিল ক্রিকেটমহলে। কিন্তু, ২০২১ সালের আইপিএল সম্ভবত ৮ দল নিয়েই হচ্ছে। ২০২২ সালের আইপিএলে নতুন দুটি দল আনা হবে বলে মনে করা হচ্ছে।

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড মনে করছে, এখনই আইপিএলে দল বাড়ালে সেটা বড্ড তাড়াহুড়ো করা হবে। ২০২১ সালের আইপিএলের আগে এখন সাড়ে তিন মাসও সময় নেই। ফলে, ধীরে চলতে চাইছে বোর্ড। ২৪ ডিসেম্বর আমদাবাদে বোর্ডের বার্ষিক সাধারণ সভায় এই ভাবনাতেই সিলমোহর পড়তে চলেছে।

যদিও তিন সপ্তাহ আগে প্রকাশ্যে আসা বার্ষিক সাধারণ সভার অ্যাজেন্ডায় দুই নতুন ফ্র্যাঞ্চাইজির আইপিএলে যুক্ত হওয়ার কথা ছিল। সভায় নতুন ফ্র্যাঞ্চাইজিকে আনার ক্ষেত্রে সদস্যদের হয়তো আপত্তি থাকবে না। তবে এখনই টেন্ডারে দরপত্র চাওয়া হবে না।

বোর্ড সূত্রে জানা গিয়েছে ফেব্রুয়ারি, মার্চ বা এপ্রিলে দরপত্র চাওয়া হতে পারে। ২০২১ সালের আইপিএলে নতুন দল না এলে বড় করে নিলাম আয়োজনেরও দরকার নেই বোর্ডের। আইপিএলের টাইটেল রাইটস আবার বিক্রি করার জন্য যথেষ্ট সময়ও পাওয়া যাবে।

মিডিয়া রাইটস টেন্ডারও ডাকা যাবে ২০২১ অক্টোবরের পর। নতুন দুই ফ্র্যাঞ্চাইজি সেক্ষেত্রে মিডিয়া রাইটস থেকে নিজেদের ভাগ পেতে পারবে। আর ২০২১ সালের প্রধান আয়ের দিকটা ঘেঁটে যাবে না। ফ্র্যাঞ্চাইজিরাও খুশি থাকবে। আর মোট ৬০টি ম্যাচ হলে দৈনিক দুটো ম্যাচ হওয়ার সংখ্যাও কমবে। এটাও সন্তুষ্ট রাখবে ফ্র্যাঞ্চাইজিদের।