এবার বাড়িতেই বানিয়ে ফেলুন সূর্যের রশ্মি থেকে রক্ষা পেতে সানস্ক্রিন লোশন ।

এবার বাড়িতেই বানিয়ে ফেলুন সূর্যের রশ্মি থেকে রক্ষা পেতে সানস্ক্রিন লোশন ।
Homemade sunscreen

আজ বাংলা : রোদের তাপ আমাদের স্কিন নষ্ট করে দেয়। শীত কালে তাও আমাদের স্কিনে কম ক্ষতি হয়। কিন্তু গরম কালের প্রখর রোদ আমাদের স্কিনের একেবারে বারোটা বাজিয়ে দেয় । তাই আমরা আমাদের স্কিনে যে ট্যান পড়ে যায় সেটা তুলতে, মুখের উজ্জলতা কমিয়ে দেয় ,মুখে বয়সের ছাপ পড়ে যায় রোদের কারণে , তাই এই সবকিছু থেকে মুক্তি পেতে আমরা বাজার থেকে হামেশাই সানস্ক্রিম কিনে আনি । কিন্তু এই বেশিরভাগ ক্রিমেই থাকে অনেক বেশি পরিমাণে কেমিক্যাল যেটা রোদের এর থেকেও বেশি ক্ষতিকারক হতে পারে আমাদের স্কিনের জন্য  ।

স্কিন অনেকটা ড্যামেজ হয়ে যায় কেমিক্যাল প্রোডাক্ট ব্যবহার করলে । তাই এবার আমরা বাড়িতেই বানিয়ে ফেলুন সানসক্রিম । একদম কেমিক্যাল ফ্রি পিওর ঘরে তৈরি সানস্ক্রিন লোশন ব্যবহার করলে আপনার ত্বক আরো বেশি উজ্জ্বল এবং সতেজ থাকবে । চলুন এবার দেখে নিন কিভাবে বাড়িতেই পালাবেন সানস্ক্রিন লোশন বাড়ির জিনিস দিয়ে ।প্রথমে নিতে হবে এক চামচ চন্দনের গুঁড়ো অর্থাৎ এ চন্দন পাউডার ।  

এরপর এর মধ্যে নিতে হবে এক চামচ অ্যালোভেরা জেল দোকান থেকে কিনে আনা অ্যালোভেরা জেল ব্যবহার করা যাবে তবে বাড়িতে অ্যালোভেরা গাছ থাকলে সেখান থেকে ফ্রেশ অ্যালোভেরা জেল ব্যবহার করা বেশি ভালো ।এরপর এরমধ্যে নিয়ে নিন তিল তেল। এই তিল তেলের মধ্যে সূর্যের রশ্মি থেকে আমাদের ত্বককে রক্ষা করার একটি ক্ষমতা রয়েছে । এরপর ভিটামিন ই ক্যাপসুল ফাটিয়ে এরমধ্যে দিয়েদেন । এরপর সব কিছু একসাথে ভালো করে মেশান ।

এবার এই মিশ্রণটি ব্যবহার করলে ভিটামিন ই আমাদের ত্বককে ড্যামেজ হওয়া থেকে বাঁচাবে এবং তিল তেল এর মধ্যে থাকা এসপিএফ সূর্যের রশ্মি থেকে আপনার ত্বককে রক্ষা করবে । এই মিশ্রণটি বানিয়ে নিয়ে ক্রিমের মতো করে আপনারা ব্যবহার করতে পারবেন এবং একটি কৌটো তে ভরে রেখে এক মাস ব্যবহার করা যাবে ।