এবার চিনে সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল গালওয়ান সংঘর্ষে নিহত চিনা সেনাদের কবরের ছবি

এবার চিনে সোশ্য়াল মিডিয়ায় ভাইরাল গালওয়ান সংঘর্ষে নিহত চিনা সেনাদের কবরের ছবি

আজবাংলা    পূর্ব লাদাখের গালওয়ানে ভারত ও চিনা সেনার রক্তক্ষয়ী সংঘর্ষের পর দুমাস কেটে গিয়েছে। ওই সংঘর্ষে শহিদ হন ভারতের ২০ জওয়ান। কিন্তু এখনও পর্যন্ত কত সেনার মৃত্যু হয়েছে তা স্বীকার করেনি চিন। এদিকে চিনে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গেল গালওয়ানে নিহত চিনা সৈন্যদের কবরের ছবি। ওই কবরের ছবি সিনজিয়ান প্রদেশের।

সেখানে কবরের এপিট্যাপে ম্যান্ডারিনে শহিদ সেনাদের কথা লেখা রয়েছে।মার্কিন গোয়েন্দা সূত্রে খবর, গত ১৫ জুন দফায় দফায় হওয়া সংঘর্ষে কমপক্ষে ৩৫ চিনা সেনা নিহত হয়েছেন। ভারত অবশ্য আগেই জানিয়েছিল, চিনের কমপক্ষে ৪৫-৪৭ সেনার মৃত্যু হয়েছে।

তবে যে কবরখানার ছবিটি চিনের সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেখানে দেখা যাচ্ছে ভারত যা অনুমান করেছিল তার থেকে অনেক বেশি মৃত্যুর সংখ্যা।উল্লেখ্য, গত ১৫ জুন গালওয়ান উপত্যকায় একটি চিনা অস্থায়ী তাঁবু সরানোকে কেন্দ্রে করে ভারত ও চিনা সেনার মধ্যে দফায় দফায় সংঘর্ষ শুরু হয়ে যায়।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর, ঘটনার দিন সন্ধেয় ভারতীয় জওয়ানদের একটি ছোট দল গালওয়ান উপত্যকায় দেখতে যায় চিনা সেনা তাদের তাঁবু সরিয়েছে কিনা।  দেখা যায় একটি তাঁবু তখনও সেখানে রয়েছে।একটি সূত্র উদ্ধৃত করে ওই সংবাদমাধ্যম জানাচ্ছে, তাঁবুর কাছাকাছি যেতেই চিনা সেনা কর্ণেল বি এ সন্তোষবাবুও ওপরে হামলা চালায়।

শুরু হয়ে যায় দুপক্ষের হাতাহাতি লড়াই। চিনা সেনাদের সঙ্গে ছিল রড ও অন্যান্য অস্ত্র। সংঘর্ষের খবর পেয়েই দুপক্ষের সেনারা ঘটনাস্থলে চলে আসে। সংঘর্ষে অনেকেই আহত হলেও বহু সেনার মৃত্য়ু হয় গালওয়ানের হিমাঙ্কের নীচের তাপমাত্রায়। সংঘর্যের সময়ে অনেকেই নদীতে পড়ে  যান। এরপরই এলাকা থেকে সরে যায় চিনা সেনা।