এবার লোকাল ট্রেন-মেট্রো চালানোর আবেদন করে রেলকে চিঠি দিল রাজ্য সরকার

এবার লোকাল ট্রেন-মেট্রো চালানোর আবেদন করে রেলকে চিঠি দিল রাজ্য সরকার

আজবাংলা    যাত্রীদের মধ্যে শারীরিক দূরত্ব বজায় রেখে সীমিত সংখ্যায় রাজ্যে মেট্রো এবং লোকাল ট্রেন পরিষেবা চালু করতে রেলমন্ত্রকের কাছে শুক্রবার আবেদন জানাল পশ্চিমবঙ্গ সরকার। রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপান বন্দ্যোপাধ্যায় এদিন রাজ্য সরকারের মতামত জানিয়ে রেলমন্ত্রকে একটি চিঠি পাঠিয়েছেন। নবান্ন সূত্রে খবর, শুক্রবার রাতেই রেল বোর্ডের চেয়ারম্যানের কাছে রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় চিঠি পাঠিয়ে দিয়েছেন এই মর্মে।

ওই চিঠিতে রাজ্য সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, সেপ্টেম্বর থেকে মেট্রো ও লোকাল ট্রেন পরিষেবা চালু করা হলে রাজ্য সরকারের কোনও আপত্তি থাকবে না।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবারই জানান, লোকাল ট্রেন এবং মেট্রোরেল পরিষেবা পুনরায় চালু করা হলে রাজ্যের কোনও সমস্যা নেই। এমনকী তিনি ৬ শহর থেকে কলকাতায় বিমান পরিষেবা পুনরায় চালু করার অনুমতি দিয়েছিলেন যা জুলাই মাস থেকে স্থগিত ছিল। ক্যাবিনেট বৈঠকের পর মুখ্যমন্ত্রী বলেন, ‘‌১ সেপ্টেম্বর থেকে সপ্তাহে ৩ দিন করে দিল্লি, মুম্বই, পুনে, নাগপুর, চেন্নাই এবং আহমেদাবাদ— এই ৬টি শহর থেকে কলকাতায় বিমান চলাচল আবার শুরু হতে পারে।’‌

তবে গোটা প্রক্রিয়া যেন রাজ্য সরকারের সঙ্গে পরামর্শ করেই সিদ্ধান্ত নেওয়া হয় সেই আবেদনও করা হয়েছে চিঠিতে। উল্লেখ্য, ১ সেপ্টেম্বর থেকেই দেশ আনলক ৪ পর্বে প্রবেশ করবে। এই পর্বে মেট্রো ও ট্রেন পরিষেবার সঙ্গে সিনেমা হল চালু করার চিন্তাভাবনা করছে কেন্দ্রীয় সরকার।তবে লোকাল ট্রেন চালাতে গেলে রাজ্য সরকারের সহযোগীতা দরকার এই করোনা পরিস্থিতিতে।কারণ ট্রেন ও স্টেশনগুলিতে ভিড় এড়াতে রাজ্য পুলিশের সাহায্যের প্রয়োজন। এর আগে রাজ্যের আপত্তি ছিল মেট্রো চালু করা নিয়ে। এবার রাজ্য সরকারই জানিয়ে দিল এই দুই গণপরিবহণ চালু করা যেতে পারে। উল্লেখ্য, দিন কয়েক আগেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন সীমিত সংখ্যায় লোকাল ট্রেন চালানো যেতে পারে।

এবার তার রেশ ধরেই স্বরাষ্ট্রসচিব রেল বোর্ডের চেয়ারম্যানকে চিঠি দিল ট্রেন চালানোর আবেদন জানিয়ে। করোনা সংক্রমণের জেরে গত ২২ মার্চ থেকে দেশজুড়ে বন্ধ ছিল যাবতীয় যাত্রীবাহী ট্রেন পরিষেবা। পরবর্তী সময়ে ১ জুন থেকে আনলক পর্বের শুরুতে শ্রমিক স্পেশাল ও একশোটির মতো কোভিড স্পেশাল ট্রেন চালানো হচ্ছে। এবার আনলক ৪ পর্বে লোকাল ট্রেন ও মেট্রো পরিষেবা চালু হওয়ার উজ্জ্বল সম্ভবনা তৈরি হল।