তিন রাজ্যে করমুক্ত হল দ্য কাশ্মীর ফাইলস’-এর টিকিট

তিন রাজ্যে  করমুক্ত হল  দ্য কাশ্মীর ফাইলস’-এর টিকিট

‘দ্য কাশ্মীর ফাইলস’ The Kashmir Files। ১৯৯০ সালে জম্মু-কাশ্মীর থেকে কাশ্মীরি পণ্ডিতদের বিতাড়িত করার ঘটনা নিয়ে ছবি বানিয়েছেন বিবেক অগ্নিহোত্রী। অনুপম খের, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার, পল্লবী যোশী অভিনীত এই ছবি ইতিমধ্যেই দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শুভেচ্ছা পেয়েছে। হলে ভিড় জমিয়েছেন দর্শক।

তারই মাঝে তিন বিজেপি শাসিত রাজ্য, গুজরাত, হরিয়ানা এবং মধ্যপ্রদেশে এই ছবির টিকিট করমুক্ত হল। ঘোষণা সংশ্লিষ্ট রাজ্যের মুখ্যমন্ত্রীদের। শনিবার হরিয়ানা সরকার ঘোষণা করেছে, প্রেক্ষাগৃহে এই ছবি দেখতে গেলে টিকিটের মূল্যের সঙ্গে যুক্ত হবে না জিএসটি। রবিবার একই ঘোষণা আসে গুজরাত সরকারের পক্ষ থেকে। টুইট করেন রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্রভাই পটেল।

তার ঘণ্টা খানেক বাদে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান টুইট করেন, ‘এই ছবিটি যত বেশি মানুষ দেখবে, তত ভাল। কারণ ছবিতে কাশ্মীরি হিন্দুদের উপর যে নির্মম অত্যাচার হয়েছিল, তা বর্ণনা করা হয়েছে। তাই এই ছবির টিকিট করমুক্ত করা হল মধ্যপ্রদেশে।’  ছবির পরিচালক বিবেক আলাদা আলাদা ভাবে তিন মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানান। তাঁর কথায়, ‘‘এর ফলে সাধারণ মানুষ খুব সহজেই ছবিটি দেখতে পাবেন।’’  কঙ্গনা রানাউত অবশ্য ইতিমধ্যে বলিউডকে আক্রমণ করেছেন।

তাঁর মতে, বক্স অফিসে ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর সাফল্য দেখে নীরব হয়ে গিয়েছেন বলিউডের তারকারা। ‘কুইন’ লিখেছেন, ‘কেবল মাত্র বেশি টাকা খরচ করে ছবি বানালেই যে দর্শক প্রেক্ষাগৃহ ভরে তুলবেন, তা নয়, তার প্রমাণ এই ছবি। সন্ধ্যা ৬টার সময়েও এই ছবিটি দেখতে প্রেক্ষাগৃহ ভর্তি করে লোক এসেছেন। অবিশ্বাস্য!’ কঙ্গনা ছাড়াও পরেশ রওয়াল, অক্ষয় কুমার, আর মাধবন প্রমুখ ছবির নির্মাতাদের অভিনন্দন জানিয়েছেন।